নতুন জাতের ধান মাঠে, নতুন স্বপ্ন

0
89

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার:

হাওরের বোরো ধান তলিয়েছে উজানের ঢলে। সঙ্গে ডুবেছে চাষির স্বপ্ন। খাবি খাচ্ছে জীবন-জীবিকা। ঢল ঠেকাতে প্রতি বছর শুকনো মৌসুমে ফসল রক্ষা বাঁধ দিতে হয়, মেরামত করতে হয় ফেব্রুয়ারির মধ্যেই। বাঁধ নিয়ে উঠেছে দুর্নীতির অভিযোগ। ফলে চাষিরা হচ্ছেন নিঃস্ব। এই প্রেক্ষাপটে চাষিকে লোকসান থেকে বের করে আনতে নতুন জাত নিয়ে মাঠে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা)। আগাম বর্ষার আগেই ধান কাটার উপযোগী করে তোলার জন্য বিজ্ঞানীরা উদ্ভাবন করেছেন বিনা ধান-১৭। সেই উদ্ভাবনের সুফল মিলেছে হাওরাঞ্চলসহ দেশের বিভিন্ন জেলায়। স্বল্প জীবনকালের এ ধান চাষ করে লাভের মুখ দেখেছেন অনেক চাষি। ভালো ফলনের পাশাপাশি কমছে খরচের বোঝাও।

আমনের পর বোরো মৌসুমেও বিনা ধান-১৭ চাষে লাভবান সুনামগঞ্জের জাওয়ার হাওরের চাষি রফিক উল্যাহ নয়াদেশকে তিনি বলেন, ‘এ ধানের উৎপাদন খরচ কম। লাভ ও ফলন বেশি। আর ঘরেও ওঠে অন্য জাতের ধানের চেয়ে প্রায় এক মাস আগে।’ শুধু জাওয়ার হাওর নয়, এ ধান চাষ করে সফলতা পেয়েছেন দেশের অন্য চাষিরাও।

বিজ্ঞানীরা বলছেন, বিনা ধান-১৭ আমন মৌসুমের জন্য অনুমোদিত হলেও জাতটি আউশ ও বোরো মৌসুমেও চাষ হয়। এটি উচ্চ ফলনশীল, স্বল্পমেয়াদি, খরাসহিষুষ্ণ (৩০ শতাংশ পানি কম প্রয়োজন) এবং সার কম লাগে (প্রচলিত জাতের চেয়ে ইউরিয়া সার ৩০ শতাংশ কম)। গাছ খাটো ও শক্ত বলে হেলে পড়ে না। এটি পোকার আক্রমণ ও রোগ প্রতিরোধী। চাল লম্বা ও চিকন, খেতে সুস্বাদু। ফলে বাজারদর বেশি ও রপ্তানিযোগ্য। চালে অ্যামাইলোজের (ডি-গল্গুকোজ) পরিমাণ ২৪.৬%। রান্নার পর ভাত ঝরঝরে হয় এবং দীর্ঘক্ষণ রাখলে নষ্ট হয় না।
বিনার মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম বিনা ধান-১৭ জাতের উদ্ভাবক। তিনি বলেন, জাতটি সারাদেশে ছড়িয়ে দিতে কাজ করছি। সুনামগঞ্জ, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ, ময়মনসিংহ বিভাগের চার জেলাসহ দেশের বিভিন্ন অঞ্চলে এটি আবাদ হচ্ছে। এ ধান গাছের প্রতিটি শীষে পুষ্টদানার সংখ্যা ২৫০ থেকে ২৭০টি। জাতটি ‘গ্রিন সুপার রাইস’ হিসেবেও পরিচিত।

বিনা ধান-১৭-এর সহযোগী গবেষক ও প্রতিষ্ঠানের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শামছুন্নাহার বেগম বলেন, ২০১৫ সালে জাতীয় বীজ বোর্ড উচ্চ ফলনশীল ও স্বল্পমেয়াদি জাত হিসেবে সারাদেশে আমন মৌসুমে চাষের জন্য বিনা ধান-১৭ নামে অনুমোদন দেয়। জাতটি খরাসহিষুষ্ণ বলে পানির অভাবে চিটা হয় না। এ জাতে হয় না ব্লাস্টের আক্রমণ। এটি পরিপকস্ফ হতে ১৪০ থেকে ১৪৫ দিন সময় নেয় যা বোরো মৌসুমের অন্য উচ্চ ফলনশীল জাতের চেয়ে ১০ থেকে ১৫ দিন আগাম। এটি আমনের ক্ষেত্রে পাকতে সময় লাগে ১১০ দিন। জাতটি গড়ে প্রতি হেক্টরে প্রায় ৮.৫ থেকে ৯ টন ফলন দেয়, যা অন্য যে কোনো জাতের চেয়ে বেশি।

গত আমন মৌসুমে সুনামগঞ্জ সদর উপজেলার চাষিরা ৮০ শতাংশ আবাদি জমিতে বিনা ধান-১৭ চাষ করে সফলতা পেয়েছেন। এবার বোরো মৌসুমে বিনার সুনামগঞ্জ উপকেন্দ্রের সহায়তায় সুনামগঞ্জের মোহনপুর ইউনিয়নেই প্রায় ৩০০ একর জমি এই ধান চাষের আওতায় এসেছে। ডাকুয়ার হাওরে ৫০ শতাংশ ও সুরমা ইউনিয়নে ৬০ শতাংশ জমিতে এই জাতটি চাষ হয়। বিনার সুনামগঞ্জ উপকেন্দ্র থেকে চলতি বোরো মৌসুমে এক টন বীজ বিতরণ হয়। জাতটি আলোক অসংবেদনশীল হওয়ায় বোরো মৌসুমেও চাষ করছেন কৃষক।
সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. ফরিদুল হাসান বলেন, অন্য জাতের আমনের ফলন যেখানে বিঘায় ১৮ মণ পর্যন্ত, সেখানে বিনা-১৭ ধানে পাওয়া সম্ভব ৩০ মণ পর্যন্ত। উৎপাদন খরচও বিঘায় ২ থেকে ৪ হাজার টাকা কম। অন্য জাতের চেয়ে মাস খানেক আগেই ফলন ওঠায় এ ধান নিয়ে হাওরের কৃষকদের মধ্যে বেশ উৎসাহ দেখা যাচ্ছে।

গত শনিবার দুপুরে সুনামগঞ্জের জাওয়ার হাওরে বিনা-১৭ জাতের ধানের নমুনা কর্তন ও মাঠ দিবসে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, বিনার উদ্ভাবিত এ জাতের অপার সম্ভাবনা রয়েছে। অল্প সময়ে পাকার কারণে কৃষকরা আগাম বন্যা ও বৃষ্টির ক্ষতি থেকে রক্ষা পাবেন। এ জাতের ধান কৃষকদের কাছে পৌঁছে দিতে পারলে কৃষক যেমন উপকৃত হবেন, দেশের কৃষিতেও বৈপ্লবিক পরিবর্তন হবে।