কোরোনা টেস্ট দ্রুত ফলাফলের জন্য র‌্যাপিড টেস্টের ডিভাইস বাংলাদেশে চালু করা উচিত।

0
79

মীর আমির হেসেন আমু বলেন গত কয়েক সপ্তাহ বিশেষ করে জুন মাসের পরিসংখ্যানটা যদি পর্যালোচনা করি তাহলে দেখা যাচ্ছে প্রতিদিনই আক্রান্তের সংখ্যাটা বেড়েই যাচ্ছে। সেই সঙ্গে মৃত্যুর হারটাও ওঠানামা করছে।

আমার কাছে যেটা মনে হয়, আমরা এখন চূড়ান্ত পর্যায়ে আছি। মানুষ কোনো ধরণের সামাজিক দূরত্ব কিংবা স্বাস্থ্য বিধি মানছেন না। অসচেতনভাবে মাঠ,হাটে-বাজারে,রেস্টুরেন্টে কিংবা গণপরিবহনে চলাফেরা করছেন। অনেকে মাস্কও পরছেন না। ফলে আক্রান্তের সংখ্যাটা বাড়ছে। আইইডিসিআর-এর হিসাব অনুযায়ী দেশে প্রতিদিন ১৫ থেকে ১৭ হাজার নমুনা পরীক্ষা হচ্ছে।এই নমুনা পরীক্ষা আরো পর্যাপ্ত বাড়াতে হবে।

যে আরটিপিসিআর পরীক্ষার মাধ্যমে কোভিড-১৯ শনাক্ত করা হয় সেটি করতে একটু সময় লাগে। অনেকে অভিযোগ করছেন এক সপ্তাহেও পরীক্ষার ফল পাচ্ছেন না।তাই কোরোনা টেস্ট দ্রুত ফলাফলের জন্য র‌্যাপিড টেস্টের ডিভাইস বাংলাদেশে চালু করা উচিত। মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে এটা আছে। এই কিট বা ডিভাইসের মাধ্যমে ১৫/২০ মিনিটে করোনা পরীক্ষা করা সম্ভব।

তাই এ ধরণের কিট বাংলাদেশে আমদানি করা উচিত। তাহলে একদিকে যেমন দ্রুত পরীক্ষা করা যাবে,আবার জনগণের ভোগান্তিও কমবে।

আরটি পিসিআর টেস্টের জন্য বাংলাদেশে লম্বা লাইন হয়।এই লম্বা লাইনে থাকার কারনে অনেকে অসুস্থ হয়ে পড়ছেন। আর সবচেয়ে ঝুঁকির কথা হচ্ছে,লাইনে দাঁড়িয়ে সুস্থ ব্যক্তিও আক্রান্ত হতে পারেন। কাজেই দ্রুত টেস্টের জন্য কার্যকর পদক্ষেপ নেয়া উচিত।