মির্জাগঞ্জে তরমুজের বাম্পার ফলন! কৃষকের মুখে হাসির ফোয়ারা

0
123

মোঃ রনি খান, পটুয়াখালী জেলা প্রতিনিধিঃ পটুয়াখালীর মির্জাগঞ্জে বিস্তীর্ণ মাঠ জুড়ে তরমুজের বাম্পার ফলন। কৃষকের মুখে হাসির ফোয়াড়া। গত বছরের তুলনায় এ মৌসুমে তিন গুন জমিতে এ তরমুজের চাষ করছেন কৃষকরা।ক্ষেত ঘিরে এক ধরনের প্রাণ চাঞ্চল্য কাজ করছে কৃষকের মাঝে।

কৃষি অফিস সুত্রে জানাযায়,গত বছর ৫ হেক্টর জমিতে তরমুজ আবাদ করা হয়েছিল। চলতি বছরে ১৫ হেক্টর জমিতে তরমুজ চাষ করা হয়েছে।

উপজেলার দেউলী সুবিদখালী ইউনিয়নের পশ্চিম সুবিদখালী ও ডোকলাখালী গ্রামের মোঃ ইউসুফ, সামসু, জাফর, নাশির, সোহাগ, দেলোয়ার সহ অনেকে দাবি করে বলেন, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষকদের স্বপ্নপূরণে কাজ করছে, তাদের পরামর্শে কৃষকরা ঝুঁকছেন তরমুজ চাষে।

সরেজমিনে দেখা জায়, গ্রামের মাঠের দিকে তাকালেই সবুজে সমারহ এলাকা জুড়ে রয়েছে। তরমুজের দেখা মেলে এ ছারা অন্য কিছু চোখে পড়ে না। । সবুজের আস্তরণে ক্ষেতে কোথাও গাছে ফুল ফুটছে। কোথাও ফল এসেছে।

চাষীদের স্বপ্ন পূরণের আশায় তত বুক বাঁধছে। এক প্রকার নাওয়া খাওয়া বাদ দিয়ে তপ্ত রোদে মাথার ঘাম পায়ে ফেলে কৃষাণ-কৃষাণীরা অর্থনৈতিকভাবে সচ্ছলতা ফিরিয়ে আনতে ব্যস্ত হয়ে পড়েছেন তরমুজ চাষে।কেউ পানি সেচ দিচ্ছেন কেউবা আবার নিড়ানি দিয়ে তরমুজ গাছের গোড়া ঠিক করে দিচ্ছেন। কেউ কেউ আবার রোগ প্রতিরোধের জন্য ছত্রাকনাশক, প্রয়োগ করছেন। আবহাওয়া তুলনামূলক অনুকূলে থাকায় এবং অধিক পরিমানে লাভের আশায় দিন রাত পরিশ্রম করছে তারা।রৗেদ্রের প্রচন্ড তাপদহের কষ্টে ছাপ ভুলে এখন তাদের চোখে শুধুই স্বপ্ন আর স্বপ্ন।

ডোকলাখালী গ্রামের নাসির ও সোহাগ বলেন, তরমুজ চাষে খরচ কম ও সহজ। তাই তরমুজ চাষ করেছি। গাছগুলোর একটু বাড়তি যত্ম নিলে ফলন ভালো হয়। আকারে অনেক বড় এবং সুস্বাদু হওয়ায় বাজারেও রয়েছে এসব তরমুজের বেশ চাহিদা। তাই তরমুজ চাষে ব্যস্ত সময় পার করছি।

তরমুজ চাষী মো. ইউসুফ বলেন, গতবছর তরমুজ ভালো হওয়ায় উদ্বুদ্ধ হয়ে আমি এ বছর তরমুজ চাষ করেছি এবারও আশাবাদী আমরা ভালো ফলন ও দামও ভালো পাবো।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আরাফাত হোসেন জানান, গত বছরের তুলনায় তরমুজ বেশি চাষ হয়েছে। নিয়মিত তরমুজ ক্ষেত পরিদর্শন করে চাষিদের প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হচ্ছে। কৃষকরা অনেক লাভবান হবে বলেন আশাবাদী ।