ইমরান খানের বিরুদ্ধে রাত ৮টার পর হতে পারে অনাস্থা ভোট

0
183

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে আনা বিরোধীদের অনাস্থা প্রস্তাবের ওপর রাত সাড়ে ৮টার দিকে ভোটাভুটি হতে পারে। সূত্রের বরাতে সংবাদমাধ্যম জিও নিউজের খবরে বলা হয়েছে, ইফতারের পর প্রধানমন্ত্রী ইমরানের বিরুদ্ধে ভোট হওয়ার কথা রয়েছে। তবে ইমরান খানের ক্ষমতাসীন দল পিটিআইয়ের বিরুদ্ধে ভোট বিলম্বের অভিযোগ এনেছে বিরোধীরা।

প্রধানমন্ত্রী ইমরান খানের ভাগ নির্ধারণে শনিবার সকাল সাড়ে ১০টায় পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদে ঐতিহাসিক অধিবেশন শুরু হয়। পরে স্পিকার আসাদ কায়সার জোহরের নামাজের বিরতিতে মুলতবি ঘোষণা করলে দুপুর আড়াইটার দিকে আবারও শুরু হয়েছে অধিবেশন। আসাদ কায়সারের পরিবর্তে সভাপতিত্ব করেন আমজাদ খান নিয়াজী। শুরুতেই বক্তব্য রাখেন পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেইশি।

প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব বিলম্ব নিয়ে একাধিক সূত্র সংবাদমাধ্যম জিও নিউজকে জানিয়েছে, ঐতিহাসিক অধিবেশন ইচ্ছাকৃতভাবে বিলম্বিত করা হচ্ছে।

এ নিয়ে পাকিস্তানের জ্যেষ্ঠ সাংবাদিক হামিদ মীর বলেন, ‘সংসদের অধিবেশন মুলতবির আগে পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি ভাষণ দিচ্ছিলেন। তার ভাষণ শেষ হওয়ার আগেই অধিবেশন স্থগিত করা হয়। বিরতির পর তিনি আবারও ভাষণ শুরু করেন। প্রধানমন্ত্রী ইমরান খান তাকে কমপক্ষে তিন ঘণ্টা কথা বলার জন্য নির্দেশ দিয়েছেন।’

আজ অনাস্থা ভোট যেনও অনুষ্ঠিত না হয়, সেজন্য অধিবেশন দীর্ঘায়িতে সরকারের পরিকল্পনার পাল্টা কৌশল নিয়ে আলোচনা করতে বিরোধীদলীয় নেতা শেহবাজ শরিফের চেম্বারে পরামর্শক বৈঠক করেছে দেশটির বিরোধী দলগুলো। সংসদের অধিবেশনের বিরতির সময় এই বৈঠক করেছে তারা। তবে অধিবেশনে শৃঙ্খলা বজায় রাখতে সরকার এবং বিরোধী দলের আইনপ্রণেতারা ঐক্যমতে পৌঁছেছে।

সাংবাদিক মীর বলেন, আসাদ কায়সারের চেম্বারে সরকার ও বিরোধী দলের প্রতিনিধিদের মধ্যে আলোচনা হয়েছে। অধিবেশন চালিয়ে যেতে সহযোগিতায় সম্মত হয়েছে উভয় পক্ষ। বক্তব্য চলাকালে কোনও হস্তক্ষেপ করা হবে না। তিনি আরও বলেন, পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেইশি জানিয়েছেন, আজ রাত ৮টার পরই ভোট অনুষ্ঠিত হতে যাচ্ছে।