বাগমারায় চলছে অবৈধ ইটভাটা, পুড়ছে কাঠ

0
85

বাগমারা প্রতিনিধিঃ বাগমারা উপজেলার বিভিন্ন এলাকায় বেশ কয়েকটি অনুমোদনহীন ইটভাটায় কাঠ দিয়ে বছরের পর বছর ধরে ইট পোড়ানো হলেও তা বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়নি প্রশাসন। অভিযোগ, স্থানীয় প্রশাসন ও পরিবেশ অধিদফতরকে ম্যানেজ করে বহাল তবিয়তে চলছে এসব অবৈধ ইটভাটা। পরিবেশ অধিদফতর ও স্থানীয় প্রশাসনকে হাত করে এসব ভাটা চালানো হয় বলে জানিয়েছেন ভাটা সংশ্লিষ্টরা।

পরিবেশ ও বন মন্ত্রণালয়ের পরিপত্রের নির্দেশনা অনুযায়ী ইটভাটা স্থাপন করতে হাইব্রিড হফম্যান, জিগ-জ্যাগ, ভার্টিক্যাল শ্যাফট কিলন্ অথবা পরীক্ষিত নতুন প্রযুক্তি ব্যবহারের বিধান রয়েছে।

তবে উপজেলার কামারখালীতে সরকারের নীতিমালা তোয়াক্কা না করে অনুমোদন ও পরিবেশ অধিফতরের ছাড়পত্র ছাড়াই চলছে দুই ইটভাটা। এগুলো ইটভাটায় লোকালয়ের পাশে এবং ফসলি জমিতে স্থাপন করা হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার গোয়ালকান্দী ইউনিয়নের কামারখালী গ্রামে হাওয়া মেসার্স এমএসএম ব্রিকসের মালিক মো: হাবিবুর রহমান (হাবিব) এবং জলি ব্রিকসের মালিক মো: আবুল কালাম আজাদ (ভাটা আজাদ) প্রতিদিন শতশত মন কাঠ ইটভাটায় জ্বালানি হিসেবে ব্যবহার করছেন।

ভাটা শ্রমিকদের সঙ্গে আলাপকালে গেছে, বিভিন্ন এলাকা থেকে নসিমন, ট্রাক্টর, এবং গাড়িতে কাঠ সংগ্রহ করা হয়। আর সেই কাঠ দিয়েই বছরের পর বছর ধরে চলছে এই ইটভাটা।

এ ব্যাপারে জলি ব্রিকস এর মালিক ভাটারা আজাদের সাথে কথা বললে তিনি জানান, কয়লার দাম বেশি হওয়াতে কাঠ পড়াতে বাধ্য হচ্ছি। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন সব জায়গা ম্যানেজ করেই কাঠ দিয়ে ভাটা চালু রাখছি।

মেসার্স এমএসএম ব্রিকসের মালিক মো: হাবিবুর রহমান (হাবিব) কে গত সোমবাব একাধিকবার ফোনে কল দিলেও তিনি ফোন ধরেননি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার ফারুক সুফিয়ান এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, বাগমারায় অনেক ভাটা নিয়ে অভিযোগ পাওয়া যাচ্ছে। অচিরেই অবৈধ ইট ভাটার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।