করোনা সঙ্কট

বিশ্বে করোনায় মৃত্যু বেড়েছে, সংক্রমণ কমেছে


প্রাণঘাতী করোনায় বিশ্বে অসুস্থতায় মারা গেছেন ৩ হাজার ৫৭৩ জন এবং ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ১২ লাখ ২ হাজার ৫২৩ জন। তবে এই দিন ১১ লাখ ৯৩ হাজার ৪১৭ জন মানুষ করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৫ কোটি ৮৪ লাখ ৭০ হাজার ৩৬ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ৫ কোটি ৮৪ লাখ ১৫ হাজার ২৩০ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৫৪ হাজার ৮০৬ জন।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) সকালে করোনার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, এদিন দক্ষিণ কোরিয়া করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ২ লাখ ৮৬ হাজার ২৪৩ জন এবং করোনাজনিত অসুস্থতায় দেশটিতে মৃত্যু হয়েছে ৩৭১ জনের। আর যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু হয়েছে ৪৮৩ জনের এবং দেশটিতে এই রোগে আক্রান্ত হয়েছেন ৩১ হাজার ১১৮ জন।

বিশ্বের আরও যেসব দেশে সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেসব দেশ হলো— জার্মানি (নতুন আক্রান্ত ২ লাখ ৪ হাজার ৯৩০ জন, মৃত ৩৩৩ জন), রাশিয়া (মৃত ২৯১ জন, নতুন আক্রান্ত ১৪ হাজার ৬৬১ জন), ফ্রান্স (মৃত ১২৮ জন, নতুন আক্রান্ত ১ লাখ ৬১ হাজার ২৫০ জন), ইতালি (মৃত ১৫০ জন, নতুন আক্রান্ত ৬৯ হাজার ২৭৮ জন), ব্রাজিল (মৃত ১৯৬ জন, নতুন আক্রান্ত ২৭ হাজার ১২০ জন)।

আগের দিন বুধবার (৬ এপ্রিল) বিশ্বব্যাপী করোনায় ৩ হাজার ৪৮১ জনের মৃত্যু হয়েছে এবং ১২ লাখ ৩৮ হাজার ৩২৪ জন আক্রান্ত হয়েছিলেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।


এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button