পাবনার মেয়ে মহানায়িকা সুচিত্রা সেনের আজ জন্মদিন

0
100

মামুনুর রহমান,পাবনা: সুচিত্রা সেন ১৯৩১ সালের ৬ এপ্রিল পাবনায় জন্মগ্রহণ করেন। সুচিত্রা সেনকে আমার না ভালোবেসে উপায় আছে? নাই, নাই, একদমই নাই। তিনি তো কেবল চিরকালের মহানায়িকাই নন, আমার পরম স্বজনও তো বটে! জন্মসূত্রে আমাদের পাবনার সন্তান না তিনি? জন্মসূত্রে তিনি তো আমার স্বজন, আপনজনই। স্বপ্নলোকের মহানায়িকা সুচিত্রা সেন ২০১৪ সালের ১৭ জানুয়ারি অচেনালোকে চলে যান স্মৃতিচিহ্ন রেখে। তাঁর স্মৃতির প্রতি জানাই বিনম্র শ্রদ্ধাঞ্জলি।

সুচিত্রা সেনের ব্যক্তি জীবন নিয়ে দর্শকের কৌতূহল ছিল অপার। কিন্তু খ্যাতির শীর্ষে অবস্থান করার সময়ও সুচিত্রা সেন ব্যক্তি জীবনকে সযত্নে লুকিয়ে রাখতেন লোকচক্ষু থেকে। মিডিয়ায় তিনি কখনও সরব ছিলেন না। তাকে ঘিরে কোনো স্ক্যান্ডাল যেন না থাকে সে বিষয়েও তিনি ছিলেন সচেষ্ট। শুটিং শেষ করেই ‘মিসেস সেন’ যেন চলে যেতেন নিজের রহস্যময় জগতে।

ব্যক্তিজীবনে তিনি ছিলেন অনেকটাই খেয়ালি। দিবানাথ সেনের সঙ্গে তার বিবাহিত জীবনও খুব সুখের হয়নি। তারা বিচ্ছিন্নভাবে বসবাস করতেন। দিবানাথ সেনের মৃত্যুর পরও তাদের দাম্পত্যজীবন সম্পর্কে কোনো কথাই মিডিয়ায় প্রকাশ করেননি সুচিত্রা। তাদের একমাত্র সন্তান মুনমুন সেন এবং নাতনি রিয়া ও রাইমা সেনও চলচ্চিত্রের অভিনেত্র। ১৯৫৩ সালে চলচ্চিত্রে পা রেখেছিলেন সুচিত্রা সেন। সে বছরই সাড়ে চুয়াত্তর ছবিতে উত্তম-সুচিত্রা জুটির শুরু।

আরও কিছু ছবিতে অভিনয় করলেন তাঁরা। তবে ‘৫৪ সালের ৩ সেপ্টেম্বর যখন সুচিত্রা-উত্তমের অগ্নিপরীক্ষা ছবিটি মুক্তি পেল, তখনই কেবল চলচ্চিত্র-পরীক্ষায় পুরো নম্বর পেয়ে উতরে গেলেন তাঁরা দুজন। বিভূতি লাহা, অগ্রদূত নামে যিনি পরিচিত, তিনি নিজেও কি ভাবতে পেরেছিলেন, উত্তম-সুচিত্রা জুটির প্রথম সুপারহিট ছবিটি নির্মাণ করছেন তিনি। এর পরের গল্প তো ইতিহাস।

রোমান্টিক জুটি হিসেবে দাঁড়িয়ে যাওয়া সুচিত্রা-উত্তম এগিয়ে গেলেন শাপমোচন, সবার উপরে, সাগরিকা, শিল্পী, হারানো সুর, পথে হলো দেরী, সপ্তপদীর পথ ধরে। উত্তমকে ছাড়াও বসন্ত চৌধুরীর সঙ্গে দীপ জ্বেলে যাই, অশোক কুমারের সঙ্গে হসপিটাল কিংবা সৌমিত্রের সঙ্গে সাত পাকে বাঁধা করে সুচিত্রা বুঝিয়ে দিলেন, অভিনয়ের ক্যারিশমাটা জানা আছে তাঁর, শুধু উত্তম-সুচিত্রা রসায়নেই যা শেষ হওয়ার নয়। আর হিন্দিজগতে দিলীপ কুমার, দেব আনন্দ, অশোক কুমার, ধর্মেন্দ্র ও সঞ্জীব কুমারের সঙ্গে অভিনয় করেও তো বুঝিয়ে দিলেন, তিনি চলচ্চিত্র জগতে আগন্তুক নন।

টিকে থাকার জন্যই এসেছেন। সুচিত্রা সেন যখন পর্দায় তার ভুবনমোহিনি হাসি দিয়ে দর্শককে মোহিত করতেন তখন দর্শকের মনে হত এই নারী যেন ধুলো-কাদার বিশ্বের নয়। এ যেন ধরাছোঁয়ার বাইরের জগৎ থেকে আসা এক অধরা স্বপ্ন। তিনি যে চরিত্রগুলোতে অভিনয়ের জন্য খ্যাতি পেয়েছেন সেগুলোও যেন গড়পরতা চরিত্র থেকে একটু আলাদা। মহানায়িকার স্মৃতি স্মরণে জন্মস্থানটি, বাড়িটি অচিরেই জাদুঘরে রূপ পাবে বলে প্রত্যাশা।