ইমরান খানের বিরুদ্ধে শুনানি আগামীকাল পর্যন্ত মুলতবি

0
97

অনাস্থা ভোট বাতিল এবং সংসদ ভেঙে দিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান আগাম নির্বাচনের যে ডাক দিয়েছেন তার বৈধতা নিয়ে সোমবার পাকিস্তানের সুপ্রিম কোর্টে শুনানি শুরু হয়েছে। তবে আদালত আজই চূড়ান্ত কোনো রায় না দিয়ে শুনানি আগামীকাল দুপুর ১২টা পর্যন্ত মূলতবি করেছে। পাকিস্তানের প্রধান বিচারপতি উমর আতা বন্দিয়াল গতকাল বলেছিলেন যে, আদালত এই বিষয়ে আজ একটি ‘যৌক্তিক আদেশ’ জারি করবে।

তিনি সহ বিচারপতি ইজাজুল আহসান, বিচারপতি মাজহার আলম খান মিয়াঁখেল, বিচারপতি মুনিব আখতার এবং বিচারপতি জামাল খান মান্দোখাইলের সমন্বয়ে গঠিত সুপ্রিম কোর্টের একটি বৃহত্তর বেঞ্চ বিষয়টি নিয়ে মীমাংসা করার ভার নেওয়ার পরই প্রধান বিচারপতি এই মন্তব্য করেন।

আজ শুনানির সময় বিচারপতি আহসান উল্লেখ করেন, অনাস্থা প্রস্তাবের কার্যক্রমে নিয়মের লঙ্ঘন হয়েছে। প্রধান বিচারপতি বান্দিয়াল তার পর্যবেক্ষণে বলেছেন যে, অনাস্থা প্রস্তাবে ভোট দেওয়ার আগে একটি বিতর্ক আয়োজনের কথা আইনে স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছিল। কিন্তু তা হয়নি।

অন্যদিকে, বিচারপতি আখতার ডেপুটি স্পিকারের সাংবিধানিক এখতিয়ার নিয়ে সন্দেহ প্রকাশ করেন। তার অনাস্থা প্রস্তাব বাতিল করার ক্ষমতা রয়েছে কিনা তা নিয়ে প্রশ্ন তোলেন তিনি।

তিনি বলেন, আমার মতে, অনাস্থা ভোটের বিরুদ্ধে রুল পাস করার অধিকার শুধু স্পিকারেরই ছিল। কিন্তু বিরোধী দল স্পিকারের বিরুদ্ধেও অনাস্থা প্রকাশের কারণে ডেপুটি স্পিকার অধিবেশনের সভাপতিত্ব করেন।

অন্যদিকে, ডেপুটি স্পিকারের রায়ে নিরাপত্তা সংক্রান্ত সংসদীয় কমিটির বৈঠকের কথা উল্লেখ করা হয়েছে বলেও তার পর্যবেক্ষণে বলেছেন প্রধান বিচারপতি। তিনি বলেন, ‘বিরোধীরা ইচ্ছাকৃতভাবেই বৈঠকে যোগ দেয়নি’।

রাষ্ট্রপতি ইতিমধ্যে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নিয়োগের জন্য নাম চেয়েছেন তা উল্লেখ করে যৌথ বিরোধী দলের প্রতিনিধিত্বকারী ফারুক এইচ নায়েক আদালতের কাছে আজই এই বিষয়ে একটি রায় দেওয়ার আবেদন করেছিলেন।

কিন্তু বিচারপতি আহসান বলেন যে, আজ রায় দেওয়া অসম্ভব, সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের সুদূরপ্রসারী ফলাফল হবে। ‘আমরা রাজনৈতিক দলগুলোর মতামতকে সম্মান করি’।

মঙ্গলবার দুপুর ১২টা পর্যন্ত শুনানি মুলতবি করে প্রধান বিচারপতি বান্দিয়াল বলেন, ‘আমরা হাওয়াই কোনো সিদ্ধান্ত দিতে পারি না’।

এর আগে, নায়েক বিষয়টির শুনানির জন্য একটি পূর্ণাঙ্গ আদালতের বেঞ্চ গঠনের জন্য প্রধান বিচারপতিকে অনুরোধ করেছিলেন। কেননা মামলাটি আইনের জটিল বিষয়াদির সঙ্গে সম্পর্কিত এবং তাই সুপ্রিম কোর্টের সমস্ত বিচারকদের বেঞ্চে বসতে হবে।

প্রধান বিচারপতি অবশ্য নায়েককে জিজ্ঞেস করেছিলেন যে, পাঁচ সদস্যের বেঞ্চের কোনো বিচারপতির বিষয়ে তার আপত্তি আছে কিনা। প্রধান বিচারপতি বান্দিয়াল বলেন, ‘যদি কোনো বিচারপতির প্রতি আস্থার অভাব থাকে, তাহলে বেঞ্চ উঠবে’। এর জবাবে নায়েক বলেছিলেন যে, বেঞ্চের সমস্ত বিচারপতির উপর তার পূর্ণ আস্থা রয়েছে।

এরপর বিচারপতি বন্দিয়াল বলেন, পূর্ণাঙ্গ আদালতের বেঞ্চ গঠন করা হলে তা অন্যান্য মামলার কার্যক্রমকে বাধাগ্রস্ত করবে।

ইমরান খানের দল পিটিআইয়ের আইনজীবী বাবর আওয়ান শুনানি করতে গেলে প্রধান বিচারপতি বলেন যে, তিনি প্রথমে আবেদনকারীদের কথা শুনতে চান। তবে বিচারপতি বান্দিয়াল আওয়ানকে বলেন যে, ‘আপনি যদি একটি বিবৃতি দিতে চান, আপনি দিতে পারেন’। আওয়ান আদালতকে জানান যে, ইমরানের দল পরবর্তী নির্বাচনের জন্য প্রস্তুত।

তখন প্রধান বিচারপতি ‘আদালত শুধুমাত্র স্পিকারের রায় পর্যালোচনা করবে, রাজনৈতিক বিবৃতি নয়’ মন্তব্য করে বলেন যে, আদালত একটি ‘যৌক্তিক সিদ্ধান্ত’ দেবে। নায়েক আদালতকে বলেন যে, জাতীয় পরিষদের অধিবেশনের জন্য রিকুইজিশন নোটিশ এবং অনাস্থা প্রস্তাব ৮ মার্চ জমা দেওয়া হয়েছিল। ‘স্পিকার ১৪ দিনের মধ্যে অধিবেশন আহ্বান করতে বাধ্য ছিলেন, কিন্তু সভা ডাকা হয়েছিল ২৭ মার্চ’।

জবাবে বিচারপতি মন্দোখাইল বলেন, অধিবেশন কখন তলব করা হয়েছে তা মামলার বিষয় নয়। বিচারপতি আখতার বলেন যে, স্পিকার বিলম্বের কারণ দেখিয়েছিলেন। বিচারপতি আখতার নায়েককে বলেন, ‘তার দেখানো কারণগুলো সঠিক নাকি ভুল ছিল তা নিয়ে আপনি তর্ক করতে পারেন’।

গতকাল বিরোধীদের অনাস্থা প্রস্তাব খারিজ করে দেওয়ার পর ইমরান খানের অনুরোধে পাকিস্তানের জাতীয় পরিষদ ভেঙে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডা. আরিফ আলভি। এর পরই আগাম নির্বাচনের ঘোষণা দেন ইমরান খান।

ইমরান খানের এ পদক্ষেপকে ‘বিস্ময়কর’ বলে আখ্যায়িত করছেন তার সমর্থকরা। রবিবার পার্লামেন্ট ভেঙে দেওয়ার পর ইমরান খানের দল পিটিআইয়ের কয়েকজন নেতা তার কার্যালয়ে গিয়ে তার ‘বিস্ময়কর পদক্ষেপের সাফল্যের’ জন্য অভিনন্দন জানান।

এ সময় ইমরান খান বলেন, অনাস্থা প্রস্তাব খারিজ করে দেওয়ার যে সিদ্ধান্ত ডেপুটি স্পিকার দিয়েছেন তাতে বিরোধীরা ‘হতভম্ব’ হয়ে গেছে। তারা জানান, ইমরান খান বলেছেন, আসলে, কী ঘটে গেছে বিরোধীরা তা বুঝতেই পারছিলেন না।

ওই নেতারা আরও জানান, তিনি যদি একদিন আগে এ বিস্ময়কর পদক্ষেপ নেওয়ার বিষয়ে তাদের (বিরোধীদের) বলতেন, তবে তারা হয়তো এতটা হতভম্ব হতেন না। তবে অনাস্থা ভোট ঠেকালেও আগাম নির্বাচন ইমরান খানের রাজনৈতিক ভবিষ্যতের জন্য আসলে কী বয়ে আনবে সেই প্রশ্ন থেকে যাচ্ছে।

এদিকে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী দায়িত্ব নেওয়ার আগ পর্যন্ত সাংবিধানিকভাবে ইমরান খানই পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদে থাকবেন। দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভি রোববার এক টুইটে এ তথ্য জানিয়েছেন। রবিবার দিবাগত রাত ২টার দিকে দেওয়া টুইটবার্তায় আরিফ আলভি বলেন, ‘সংবিধানের ২২৪ নম্বর অনুচ্ছেদের ‘এ’ ধারার ৪ নম্বর উপধারা অনুযায়ী, অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী দায়িত্ব নেওয়ার আগ পর্যন্ত ইমরান আহমাদ খান নিয়াজিই পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদে থাকবেন।’