এডিসের লার্ভা ঢাকার ৪ শতাংশ বাড়িতে

0
103

ঢাকা দক্ষিণ ও উওর সিটি করপোরেশন মিলিয়ে শতকরা ৪ ভাগ বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া গেছে। স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এডিসবাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির আওতায় পরিচালিত এক জরিপে এ তথ্য উঠে এসেছে।

গত ২৫ মার্চ থেকে শুরু হওয়া ৩ হাজার বাড়িতে জরিপ চালানো হবে। ২১ জন কীটতত্ত্ববিদের একটি দল এসব বাড়ি পরিদর্শন করছেন। শনিবার (২ এপ্রিল) পর্যন্ত ২ হাজার ৫২০টি বাড়িতে জরিপ করে ১১৪টি বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। অর্থাৎ ৪ দশমিক ৫২ শতাংশ বাড়িতে এডিসের লার্ভা রয়েছে।

জরিপ পরিচালনা করা দলের সমন্বয়ক অধ্যাপক কবিরুল বাশার বলেন, গত বছরের তুলনায় চলতি বছর বাড়িতে লার্ভা পাওয়ার হার কিছুটা বেশি। গত বছর এ হার ছিল ৩ শতাংশ। এর জন্য মানুষের অসচেতনতাকে দায়ী করে তিনি বলেন, বৃষ্টি হলে লার্ভার ঘনত্ব বাড়বে। আর এতে ডেঙ্গু পরিস্থিতি আরও খারাপ হবে।

এখনই এডিস মশা নিয়ন্ত্রণে নগরবাসীর অংশগ্রহণ বাড়াতে জনসচেতনতা বৃদ্ধি ও অভিযান পরিচালনা করার পরামর্শ দেন তিনি। এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক মো. নাজমুল ইসলাম বলেন, জরিপটা দ্রুত শেষ করে ঢাকার দুই সিটিকে দেওয়া হবে- যেন তারা জায়গাগুলো শনাক্ত করে মশা নিধন অভিযান চালাতে পারে।