রাশিয়া থেকে জ্বালানি তেল কেনা অব্যাহত রাখবে ভারত

0
107

ইউক্রেনে রুশ হামলা শুরু হওয়ার পর রাশিয়ার বিভিন্ন ব্যবসার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, জাপানসহ বেশ কয়েকটি রাষ্ট্র। ছিন্ন করা হয় নানা ধরনের ব্যবসায়িক সম্পর্ক । তবে এক্ষেত্রে উল্টোপথে হাঁটছে ভারত। এখনো রাশিয়া থেকে তেল কেনা অব্যাহত রেখেছে দেশটি। ভারত বলছে, দেশের মানুষের স্বার্থেই রাশিয়া থেকে সস্তায় তেল কেনা হচ্ছে।

ভারতীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, এরই মধ্যে রাশিয়ার প্রস্তাবে সস্তায় জ্বালানি তেল কিনতে শুরু করেছেন তারা। তেল কেনা অব্যাহত থাকবে বলেও জানান তিনি। নির্মলা বলেন, দেশের স্বার্থ ও জ্বালানি নিরাপত্তাকে অগ্রাধিকার দিয়েই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। গতকাল শুক্রবার সিএনবিসি টিভি এইটটিনের এক প্রশ্নের জবাবে এসব তথ্য জানান ভারতীয় অর্থমন্ত্রী।

এদিকে, দ্য ইকোনমিক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, আগামী তিন থেকে চার মাসের মধ্যে সরবরাহের জন্য রাশিয়া থেকে অপরিশোধিত তেল কেনার চুক্তি করেছে করেছে ভারত। গত সপ্তাহে এ তথ্য জানান জ্বালানি মন্ত্রী হরদীপ সিং পুরি। পাশাপাশি তিনি এও জানান, প্রতি ব্যারেলে ৩৫ ডলার ছাড় দিয়ে ভারতের কাছে তেল বিক্রি করতে চায় রাশিয়া।

অপরদিকে, সস্তায় রাশিয়ার তেল কেনা প্রসঙ্গে অর্থমন্ত্রীর সুরেই কথা বলছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি বলেন, আমি আমার দেশের জাতীয় স্বার্থ এবং জ্বালানি নিরাপত্তাকে প্রথমে রাখব। যদি সর্বপ্রথম, ছাড়ে জ্বালানি পাওয়া যায়, তাহলে আমি কেন কিনব না? আমার জনগণের জন্য যা প্রয়োজন আমরা এরই মধ্যে তা কেনা শুরু করেছি। ধারণা করা হচ্ছে, রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের ভারত সফরের প্রেক্ষাপটে এসব কথা বলেন জয়শঙ্কর।

সিএনবিসির অপর এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর রাশিয়া থেকে ১ কোটি ২০ লাখ ব্যারেল অপরিশোধিত তেল কেনে ভারত। গত মার্চে পাঁচটি কার্গোর মাধ্যমে ৬০ লাখ ব্যারেল অপরিশোধিত তেল আসে ভারতে। অর্থাৎ, পুরো ২০২১ সালে যে পরিমাণ তেল রাশিয়া থেকে কেনা হয়েছে, তার প্রায় অর্ধেকের সমপরিমাণ গত এক মাসেই কিনেছে ভারত।

সম্প্রতি ভারতের জ্বালানি মন্ত্রী হরদীপ সিংহ পুরীকে এক বার্তায় রাশিয়ার তেল ও গ্যাসক্ষেত্রে বিনিয়োগের আহ্বান জানান রুশ উপপ্রধানমন্ত্রী আলেক্সান্দার নোভাক। ভারতের রুশ দূতাবাসের জারি করা এক বিবৃতিতে তিনি বলেন, ভারতে রাশিয়ার তেল ও পেট্রোপণ্যের রফতানি ১০০ কোটি ডলারের কাছাকাছি রয়েছে, যা আরো বাড়ানোর সুযোগ আছে। এ অবস্থায় ভারতীয় বিনিয়োগের আশা করি আমরা। দেশটিতে আমাদের জ্বালানি তেল ও গ্যাস বিক্রির প্রয়োজনীয় অবকাঠামো তৈরিতে সহায়তা করতে প্রস্তুত মস্কো।