করোনা সঙ্কট

বিশ্বে কোভিডে আক্রান্ত ও মৃত্যু কমেছে


করোনাভাইরাসে বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১৩ লাখ ৩১ হাজার ৯৪৪ জন। এ সময়ে মৃত্যু হয়েছে ৩ হাজার ৭৪৫ জনের। একই সময়ে সুস্থ হয়েছেন ১০ লাখ ৭০ হাজার ১৯ জন।

শনিবার (২ এপ্রিল) সকালে করোনা ভাইরাস হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া গেছে।

মহামারির শুরু থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৪৮ কোটি ৯৭ লাখ ৪ হাজার ৮৯০ জন। মৃত্যু হয়েছে ৬১ লাখ ৭০ হাজার ৬৯১ জনের। এছাড়া আক্রান্তে পর সুস্থ হয়েছেন ৪২ কোটি ৪৪ লাখ ৯২ হাজার ৫ জন।

বিশ্বে বর্তমানে করোনা ভাইরাসে আক্রান্ত ৫ কোটি ৯০ লাখ ৪২ হাজার ১৯৪ জন। আর মৃদু উপসর্গ বহন করছেন ৫ কোটি ৮৯ লাখ ৮৫ হাজার ৩৩৪ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৫৬ হাজার ৮৬০ জন।

তথ্য অনুযায়ী, ২৪ ঘণ্টায় দৈনিক আক্রান্তের হিসেবে বিশ্বের দেশসমূহের মধ্যে শীর্ষে ছিল দক্ষিণ কোরিয়া। দেশটিতে এইদিন করোনা শনাক্ত হয়েছে ২ লাখ ৮০ হাজার ১৮৭ জনের এবং মারা গেছেন ৩৬০ জন। আর ২৪ ঘণ্টায় করোনায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে— ৪৮৬ জন। পাশাপাশি, এদিন দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ৩০ হাজার ৪৫৯ জনের।

এ ছাড়াও করোনায় আক্রান্ত ও মৃতের উচ্চহার দেখা গেছে— জার্মানি (নতুন আক্রান্ত ২ লাখ ৩১ হাজার ৯১০ জন, মৃত্যু ২৯৭ জন), ফ্রান্স (নতুন আক্রান্ত ১ লাখ ৪৮ হাজার ৬২৯, মৃত্যু ১৩৪ জন), ইতালি (নতুন আক্রান্ত ৭৪ হাজার ৩৫০ জন, মৃত্যু ১৫৪ জন), ভিয়েতনাম (নতুন আক্রান্ত ৭২ হাজার ৫৫৬ জন, মৃত্যু ৩৩ জন), অস্ট্রেলিয়া (নতুন আক্রান্ত ৬৪ হাজার ৫৪৫ জন, মৃত্যু ১৬ জন), জাপান (নতুন আক্রান্ত ৪৮ হাজার ৪৭ জন, মৃত্যু ৮৭ জন) ও যুক্তরাজ্য (নতুন আক্রান্ত ২৯ হাজার ৮২৫ জন, ‍মৃত্যু ১৯১ জন)।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।


এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button