১৭৩০০ রুশ সেনা নিহত : ইউক্রেন

0
128

ইউক্রেনে এ পর্যন্ত প্রায় ১৭ হাজার ৩০০ রুশ সৈন্য নিহত হয়েছে। বুধবার (৩০ মার্চ) ইউক্রেনের সামরিক বাহিনী এ দাবি করেছে।

ইউক্রেন সেনাবাহিনীর বিবৃতির তথ্য অনুযায়ী, দেশটির সেনারা রাশিয়ার ১৩১টি বিমান, ১৩১টি হেলিকপ্টার, ৬০৫টি ট্যাংক, ১ হাজার ৭২৩টি সাঁজোয়া যান, ৮১টি ইউএভি, ৭৫টি জ্বালানি ট্যাংকার এবং সাতটি নৌযান ধ্বংস করেছে।

বিবৃতিতে আরও বলা হয়, কমপক্ষে ৩০৫টি রাশিয়ান কামান, ৯৬টি রকেট লঞ্চার সিস্টেম এবং ৫৪টি বিমান প্রতিরক্ষা ব্যবস্থাও ধ্বংস করা হয়েছে।

এদিকে, বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য ইউক্রেনের অবরুদ্ধ বন্দর শহর মারিউপোলে যুদ্ধবিরতি ঘোষণা করেছে রাশিয়া। বুধবার (৩০ মার্চ) এ ঘোষণা দেয় দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

উল্লেখ্য, পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য ২০০৮ সাল থেকে আবেদন করে ইউক্রেন। মূলত, এ নিয়েই রাশিয়া ও ইউক্রেনের মধ্যে দ্বন্দ্ব শুরু হয়। তবে সম্প্রতি ন্যাটো ইউক্রেনকে পূর্ণ সদস্যপদ না দিলেও ‘সহযোগী দেশ’ হিসেবে মনোনীত করায় দ্বন্দ্বের তীব্রতা আরও বাড়ে। ন্যাটোর সদস্যপদের আবেদন প্রত্যাহারে চাপ প্রয়োগ করতে যুদ্ধ শুরুর দুই মাস আগ থেকেই ইউক্রেন সীমান্তে প্রায় দুই লাখ সেনা মোতায়েন রাখে মস্কো। কিন্তু এই কৌশল কোনো কাজে না আসায় গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই ভূখণ্ড দনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় রাশিয়া। ঠিক তার দুদিন পর ২৪ তারিখ ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে।

এ দিকে চলমান এই যুদ্ধে ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন প্রায় ৩৯ লাখ মানুষ। এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনের এক হাজার ১৭৯ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

সূত্র : আনাদোলু