যে ৫ কারণে খাওয়ার পরেও পেট ব্যথা করে

0
115

অনেকক্ষণ না খেয়ে থাকলে অনেক সময়ে পেটে ব্যথা করে। কিন্তু মাঝে মাঝে আবার দেখা যায়, খাওয়ার পরেও ব্যথা করছে পেট। অনেকেই এই লক্ষণ খাবারের গোলমাল বলে এড়িয়ে যান। তবে খাওয়ার পরে পেটে ব্যথা করা কিন্তু স্বাভাবিক কোনো ব্যাপার নয়। এ রকম হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

যে কারণগুলোর জন্য খাওয়ার পরেও পেট ব্যথা করে?

বেশি খাওয়া হয়ে গেলে

স্বাভাবিক পরিমাণের তুলনায় বেশি খাওয়া হয়ে গেলে পেটে ব্যথা করতে পারে। পাকস্থলী একটি নির্দিষ্ট পরিমাণের খাবার ধারণ করতে পারে। খাবারের পরিমাণ তার চেয়ে বেশি হয়ে গেলে পেটের ভিতরে অস্বস্তি ও যন্ত্রণা হয়।

তাড়াতাড়ি খেলে

খাওয়ার পর পেটে ব্যথার অন্য একটি কারণ হলো দ্রুত খাওয়া। তাড়াতাড়ি খাওয়ার সময়ে খাবারের সঙ্গে অতিরিক্ত বাতাসও শরীরে প্রবেশ করে। প্রয়োজনের অতিরিক্ত জিনিস শরীরে প্রবেশ করার ফলে গ্যাস, পেট ফাঁপা, পেট ফুলে যাওয়ার মতো সমস্যা সৃষ্টি হয়। সেই কারণে পেটে ব্যথা করে।

হজম না হলে

কফি, অ্যালকোহল, মশলাদার খাবার, অতিরিক্ত খাওয়ার ফলে বদহজম হওয়ার আশঙ্কা থাকে। এই খাবারগুলো হজম হতেও অনেক সময় নেয়। ফলে পেট ফুলে যাওয়া, বমি ভাবের মতো কিছু সমস্যা দেখা দেয়।

পিত্তথলিতে পাথর হলে

কোলেস্টেরলের সমস্যা থাকলে খাওয়ার পর পেটে ব্যথা করতে পারে। বিশেষ খাবারে যদি অত্যধিক ফ্যাট থাকে, তা হলে ব্যথা আরও বাড়তে পারে। তাই ফ্যাট জাতীয় খাবার এড়িয়ে চলাই ভালো।

তেল-মশলা জাতীয় খাবার খেলে

পুষ্টিকর খাবার না খেলে পেট ফাঁপা, ডায়েরিয়া, বমির মাধ্যমে শরীর বিদ্রোহ শুরু করে। অতিরিক্ত বেশি তেল-ঝাল-মশলা জাতীয় খাবার শরীরের জন্য একেবারেই ভালো নয়। এই ধরনের খাবার হজম করতেও অনেক সমস্যা হয়। হজম না হলে ব্যথা, যন্ত্রণার মতো সমস্যা দেখা দেয়।

সূত্র : আনন্দবাজার