ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব স্থগিত

0
101

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব স্থগিত করা হয়েছে। শুক্রবার (২৫ মার্চ) পাকিস্তানের পার্লামেন্টে বহুল প্রত্যাশিত অধিবেশন শুরুর আগেই আগামী সোমবার (২৮ মার্চ) পর্যন্ত মুলতবি ঘোষণা করেছেন স্পিকার আসাদ কায়সার।

সংসদ স্পিকার আসাদ কায়সারের সভাপতিত্বে পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে অধিবেশন শুরু হয়। এ সময় স্পিকারের পরামর্শে পাকিস্তানের সদ্য প্রয়াত সংসদ সদস্য খেয়াল জামান, সাবেক প্রেসিডেন্ট রফিক তারার ও সিনেটর রেহমান মালিক এবং পেশোয়ার ও সিবিতে সন্ত্রাসী হামলায় নিহতদের জন্য দোয়া করা হয়।

এর পরপরই স্পিকার কায়সার সোমবার পর্যন্ত শুনানি মুলতবি ঘোষণা করেন। মুলতবির কারণ ব্যাখ্যা দিয়ে আসাদ কায়সার বলেন, ‘আমাদের সংসদের ঐতিহ্য অনুযায়ী যখনই (সংসদের) একজন সম্মানিত সদস্য মারা যান, তখন তার সম্মানে জাতীয় সংসদের অধিবেশন পরবর্তী কার্যদিন পর্যন্ত মুলতবি করা হয়।’ তিনি জানান, এ ঐতিহ্য এর আগে ২৪ বার অনুসরণ করা হয়েছে।

ডনের এক প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার অধিবেশনে দেশটির ক্ষমতাসীন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) শাহ মাহমুদ কোরেশি, শিরিন মাজারি, আসার ওমর ও আলি মোহাম্মদ খান, বিরোধী জোট গ্র্যান্ড ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (জিডিএ) ড. ফাহমিদা মির্জা যোগ দিয়েছিলেন।

এ ছাড়া বিরোধী পক্ষের পক্ষ থেকে নেতা শেহবাজ শরিফ, পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান বিলওয়াল ভুট্টো জারদারি ও কো-চেয়ার আসিফ আলি জারদারি উপস্থিত ছিলেন।

৮ মার্চ দেশটির বিরোধী দলগুলোর আইনপ্রণেতারা ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব জমা দিয়েছিলেন। শুক্রবার শুরু হওয়া অধিবেশনে এ বিষয়ে আলোচনার কথা ছিল। কিন্তু শুনানি মুলতবি হওয়ায় এটা নিয়ে কাজ করার অতিরিক্ত সময় পেলেন ইমরান খান।