রাশিয়া ফসফরাস বোমা ব্যবহার করেছে : জেলেনস্কি

0
142

রাশিয়া ফসফরাস বোমা ব্যবহার করেছে বলে অভিযোগ তুলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বৃহস্পতিবার (২৪ মার্চ) ন্যাটোর সম্মেলনে এক ভিডিও ভাষণে তিনি এ অভিযোগ করেন। তবে বিবিসি বলছে, এই ধরনের অস্ত্র কোথায় ব্যবহার করা হয়েছে, তার প্রমাণ দেননি ইউক্রেনের প্রেসিডেন্ট।

এ সময় আবারও ইউক্রেনের আকাশে ‘নো-ফ্লাই জোন’ ঘোষণা করতে ন্যাটোর প্রতি আহ্বান জানান তিনি। জেলেনস্কি বলেন, ইউক্রেনের কোনো শক্তিশালী বিমান বিধ্বংসী প্রতিরক্ষা নেই বলেও আমরা সহায়তা চাচ্ছি। ইউক্রেনের প্রেসিডেন্ট আরও বলেন, রাশিয়া গণবিধ্বংসী অস্ত্র ব্যবহার করছে। আমরা শুরু থেকেই ইউক্রেনের জনগণ এবং শহরগুলোকে বাঁচাতে সামরিক সহায়তার আহ্বান জানিয়ে আসছি। কিন্তু ইউক্রেন এখন পর্যন্ত একটি একক বিমান পায়নি।

জেলেনস্কি বলেন, ট্যাঙ্কের জন্য যে আবেদন করছি, সেগুলো আমাদের দিন, আমাদের কাছে বিক্রি করুন। কিন্তু ন্যাটো সদস্যদের কাছ থেকে এখনও এ বিষয়ে স্পষ্ট উত্তর পাওয়া যায়নি। তিনি আরও বলেন, ইউক্রেন বছরের পর বছর যুদ্ধ করতে চায় না। আমরা কেবল বাঁচতে চাই, আমাদের মানুষকে বাঁচাতে চাই।

উল্লেখ্য, পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য কয়েক বছর আগে আবেদন করে ইউক্রেন। মূলত, এ নিয়েই রাশিয়া ও ইউক্রেনের মধ্যে দ্বন্দ্ব শুরু হয়। এর মধ্যে ন্যাটো ইউক্রেনকে পূর্ণ সদস্যপদ না দিলেও ‘সহযোগী দেশ’ হিসেবে মনোনীত করায় দ্বন্দ্বের তীব্রতা আরও বাড়ে। ন্যাটোর সদস্যপদের আবেদন প্রত্যাহারে চাপ প্রয়োগ করতে যুদ্ধ শুরুর দুই মাস আগ থেকেই ইউক্রেন সীমান্তে প্রায় দুই লাখ সেনা মোতায়েন রাখে মস্কো। কিন্তু এই কৌশল কোনো কাজে না আসায় গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই ভূখণ্ড দনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় রাশিয়া। ঠিক তার দুদিন পর ২৪ তারিখ ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে।

এ দিকে চলমান এই যুদ্ধে ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন প্রায় ৩৯ লাখ মানুষ। যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১৫ হাজার ৮০০ সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন। এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৯২৫ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। সূত্র : বিবিসি