রাতে যেসব খাবার ওজন বাড়ায় না

0
107

যারা স্থূলতার সমস্যায় ভুগছেন তারা কোন বেলায় কী খাবেন সেটা নিয়ে দুশ্চিন্তায় থাকেন। বিশেষ করে রাতের খাবার নিয়ে। কেননা রাতে যে পরিমাণই খাওয়া হোক না কেন, সেটুকুই শরীরে জমে যায়। সাধারণত রাতে ক্যালরি খরচ হয় না। আর যাদের গভীর রাতে খাবার খাওয়ার অভ্যাস তাদের ওজন যে বাড়বেই এতে কোনো সন্দেহ নাই।

ঘুমানোর অন্তত তিন ঘণ্টা আগে রাতের খাবার খেয়ে নিলে স্থূলতার সমস্যা অনেক কমে যায়। কারণ শরীর গঠন কমেন হবে, তা অনেকটাই নির্ভর করে রাতের খাবারের ওপর। রাতে খানিকটা এদিন-সেদিক খাবার হলেই শরীরে বাড়তি মেদ তো জমবেই, সঙ্গে বাসা বাঁধবে নানা রোগবালাই। তবে চাইলে রাতে কিছু খাবার খেতে পারেন, যেগুলোতে ওজন বাড়বে না, আবার পেটেও ভরবে। জেনে নিন সে খাবারগুলোর নাম।

একেবারে লবণ ছাড়া বেক করা চিপস হতে পারে লেট নাইট ক্রেভিংয়ের জন্য উপযুক্ত। বাজারে প্যাকেটের চিপসে প্রচুর লবণ থাকে, এতে ওজন বাড়ে দ্রুত। খেতে পারেন ফ্যাট ছাড়া দুধ দিয়ে তৈরি করে আইসক্রিম। লো কার্ব পপকর্নও চাইলে ট্রাই করতে পারেন। এছাড়ও খেতে পারেন আপেল, বেরি, কিশমিশ বা পিচ ফল ও ড্রাই ফ্রুট।

মনে রাখবেন সারাদিন কাজ করার কারণে প্রচুর পরিশ্রম হয়, তাই কম ক্যালরির ও হাই প্রোটিনযুক্ত খাবার খেতে হবে রাতে। সবজির ভর্তা বা সেদ্ধ সবজি খেতে পারেন। আরো রাখতে পারেন ডাল ও সালাদ। চাইলে ফলের সালাদ তৈরি করে নিতে পারেন। আর রাতে টক দই খাওয়া শরীরের জন্য উপকারী।