১৪৯ রোহিঙ্গা ভাসানচরে

0
101
ফাইল ছবি

কক্সবাজারের মহেশখালীর সোনাদীয়া দ্বীপ থেকে উদ্ধার করা ১৪৯ জন রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশুকে নোয়াখালীর ভাসানচরে পাঠানো হয়েছে। মঙ্গলবার (২২ মার্চ) ভোরে তিনটি বাসে করে ভাসানচরের উদ্দেশ্যে তাদের চট্টগ্রামে নিয়ে যাওয়া হয়। পরে সেখান থেকে তাদের নৌবাহিনী জাহাজে করে ভাসানচর নিয়ে যাওয়া হবে।

উদ্ধার হওয়া সব রোহিঙ্গা কক্সবাজারের উখিয়া টেকনাফের রোহিঙ্গা শিবিরের বাসিন্দা এ কথা জানিয়ে কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মো. রফিকুল ইসলাম জানান, সোমবার দিনে ১৩৫ জন রাতে আরও ১৩ জনসহ ১৪৯ জন রোহিঙ্গাকে উদ্ধার করা হয়। তাদের মধ্যে ৭৩ জন নারী, শিশু ২৩ ও ৫৩ জন পুরুষ রয়েছে।

উদ্ধার হওয়া রোহিঙ্গাদের বেশিরভাহ নারী এ কথা জানিয়ে পুলিশের এই কর্মকর্তা জানান, বিশেষ করে অবিবাহিত নারীদের ভালো বরের সঙ্গে বিয়ে এবং অন্যান্যদের চাকরির প্রলোভন দেখিয়ে দালালচক্র এসব রোহিঙ্গাদের সাগর পথে অবৈধভাবে মালয়েশিয়ায় নিয়ে যাওয়ার জন্য সেখানে জড়ো করেছিল। খবর পেয়ে মহেশখালী থানা পুলিশ সোনাদিয়ায় অভিযান চালিয়ে রোহিঙ্গাদের উদ্ধার করে।

উদ্ধার হওয়া রোহিঙ্গারা কক্সবাজারের উখিয়া টেকনাফের বিভিন্ন শিবিরের বাসিন্দা জানিয়ে রফিকুল ইসলাম জানান, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী উদ্ধার হওয়া রোহিঙ্গাদের সবাইকে মঙ্গলবার সকালে ভাসানচরের উদ্দেশ্যে চট্টগ্রাম পাঠিয়ে দেওয়া হয়েছে। এ ঘটনায় জড়িত দালালচক্রের সদস্যদের খুঁজে বের করার চেষ্টা চলছে বলে জানান অতিরিক্ত পুলিশ সুপার।উখিয়া টেকনাফের রোহিঙ্গা শিবির থেকে এ পর্যন্ত ২২ হাজারেরও অধিক রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হয়েছে।