নীলফামারীতে মিলছে বাঘের পায়ের ছাপ, আতঙ্কে গ্রামবাসী

0
252

মোঃ ফরহাদ হোসাইন, নীলফামারী জেলা প্রতিনিধি: নীলফামারী সদরের চওরাবড়গাছা ইউনিয়নের চৌরঙ্গী বাজারের নতিবাড়ি গ্রামে মিলেছে বাঘের একাধিক পায়ের ছাপ। শনিবার দুপুরে রাজশাহী ও ঢাকা থেকে আসা বন বিভাগের বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট এবং রংপুর বন বিভাগের বন্য প্রাণী সরক্ষণ ইউনিট দলবাড়ি গ্রামে ওই বাঘটি খুঁজতে গিয়ে গ্রাম থেকে তিন কিলোমিটার দূরে নতিবাড়ি চৌরঙ্গী বাজার গ্রামে বাঘের পায়ের একাধিক ছাপের সন্ধান পায়। তবে এখনো সঙ্গী বাঘের হদিস মেলেনি বলে জানিয়েছেন রংপুর বন বিভাগের বন্যপ্রাণী ও জীববৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা স্মৃতি রানী সিংহ।

এদিকে বাঘের একাধিক পায়ের ছাপের সন্ধান মেলায় চওড়াবড়গাছা ও গোড়গ্রাম ইউনিয়নের প্রায় ছয়টি গ্রামের মানুষের মাঝে বাঘ আতঙ্ক বিরাজ করছে।

এসব গ্রামবাসীকে সর্তক থাকতে ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে গ্রামের মসজিদে মসজিদে মাইকিং করে সর্তক করা হচ্ছে বলে জানান চওরাবড়গাছা ইউপির চেয়ারম্যান আবুল খায়ের বিটু এবং গোড়গ্রাম ইউপির চেয়ারম্যান মাহবুবু জজ।

সূত্রে জানা যায়, ঘটনাস্থল দলবাড়ি গ্রামের মুরগির খামার এলাকাসহ আশপাশে বনবিভাগের পক্ষ থেকে লাল পতাকা নিশান দিয়ে মানুষের চলাচল বন্ধ করা হয়েছে।

আর সঙ্গী বাঘটির অবস্থান জানতে গ্রামে কাজ শুরু করেছে রাজশাহী ও ঢাকা থেকে আসা বন বিভাগের বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট এবং রংপুর বন বিভাগের বন্য প্রাণী সরক্ষণ ইউনিটের কর্মকর্তাগণ।

রংপুর বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা স্মৃতি সিংহ বলেন, ঘটনাস্থল থেকে প্রায় তিন কিলোমিটার দূরে চওড়া বড়গাছা ইউনিয়নের চৌরাঙ্গী বাজারের নতিবাড়ী গ্রামের সড়কে একাধিক বাঘের পায়ের ছাপ দেখা গেছে। এসব পায়ের ছাপ দেখে মনে হচ্ছে আজ ভোরের দিকে এখানে বাঘের আনাগোনা ছিল। এ এলাকায় একাধিক বাঘ থাকতে পারে।

এর আগে গতকাল শুক্রবার (১৮ মার্চ) ভোরে সদর উপজেলার চওড়া বড়গাছা ইউনিয়নের কাঞ্চনপাড়ার অলিয়ার রহমানের মুরগির খামার থেকে একটি মৃত চিতাবাঘ উদ্ধার করা হয়। শিয়াল মারার বৈদ্যুতিক ফাঁদে পড়ে মারা যাওয়া বাঘটি নীলফামারী প্রাণিসম্পদ বিভাগে ময়নাতদন্ত সম্পন্ন করা হয়েছে।