ইউক্রেন যুদ্ধের মধ্যেই রাশিয়া থেকে তেল কিনল ভারত

0
111

আন্তর্জাতিক সম্প্রদায় যখন রাশিয়াকে একঘরে করতে চাইছে, ভারত তখন দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত সংস্থার মাধ্যমে সস্তায় ৩০ লক্ষ ব্যারেল অপরিশোধিত তেল কিনেছে রাশিয়ার কাছ থেকে।

বিষয়টি ভালোভাবে নেয়নি যুক্তরাষ্ট্র। এবিষয়ে ভারতের কেন্দ্রীয় সরকারি সূত্রের বক্তব্য, ‘‘ভারতের আইনসঙ্গত ভাবে জ্বালানি কেনা নিয়ে রাজনীতি করা উচিত নয়। যে সব দেশ তেলের জোগানে স্বনির্ভর এবং যারা নিজেরাই এখনও রাশিয়া থেকে তা কিনছে, তারা আমদানিতে রাশ টানার পক্ষে যুক্তি দিলে তা বিশ্বাসযোগ্য হতে পারে না।’’

যুক্তরাষ্ট্র জ্বালানির প্রয়োজন নিজেরাই মেটাতে সক্ষম। আর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যেই মস্কো থেকে অপরিশোধিত তেল আমদানি করছে ইউরোপের দেশগুলি।

ভারতের সরকারি সূত্র বলছে, প্রতিযোগিতার বাজারে ভারতের কাছে যে কোনও রফতানিকারীই স্বাগত।

রাশিয়া থেকে তেল আমদানির পরিমাণ যে নগণ্য সে কথাও মনে করিয়েছে নয়াদিল্লি। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রের বক্তব্য, ‘‘আমাদের মোট চাহিদার ১ শতাংশ তেলও রাশিয়া থেকে আসে না। আমাদের প্রথম দশটি তেল সরবরাহকারী দেশের মধ্যে নেই রাশিয়া। দু’দেশের সরকারের মধ্যে কোনও ব্যবস্থাও নেই এ বিষয়ে।’’

রাশিয়া থেকে ভারতের সস্তায় তেল কেনার উদ্যোগ নিয়ে যুক্তরাষ্ট্র জানায়, এতে ভ্লাদিমির পুতিনের দেশের উপরে তাদের চাপানো আর্থিক নিষেধাজ্ঞার শর্ত ভাঙবে না ঠিকই। তবে বিষয়টির অর্থ, ইউক্রেনে সামরিক হামলাকে সমর্থন। যা ইতিহাসের পাতায় লেখা থাকবে।

সূত্র: আনন্দবাজার অনলাইন