সব দলের অংশগ্রহণে ‘সুন্দর নির্বাচনের’ আশা সিইসির

0
91

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সকল দলের অংশগ্রহণে একটি ‘সুন্দর ভোট’ হবে বলে আশা প্রকাশ করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। শুক্রবার বিকালে চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে নির্বাচনী কর্মকর্তাদের সঙ্গে সভার আগে সাংবাদিকদের কাছে তিনি এমন আশাবাদ ব্যক্ত করেন।

প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব নেওয়ার পর এই প্রথম চট্টগ্রাম সফরে আসা কাজী হাবিবুল আউয়ালের কাছে জানতে চাওয়া হয় সব দলকে নিয়ে নির্বাচন আয়োজনের বিষয়ে কী ভাবছেন। জবাবে সিইসি বলেন, “আমাদের যা বক্তব্য, আমরা আগেই আপনাদের জানিয়েছি। নতুন করে বলার কিছু নেই। আমাদের কাজ নির্বাচন আয়োজন করা, শুধু জাতীয় সংসদ নির্বাচন না সব নির্বাচন।

লোকাল বডির যে নির্বাচন আছে সেগুলোসহ সব আয়োজন করা। আমাদের কাজ হচ্ছে, আমাদের ওপর যে দায়িত্ব তা সংবিধান অনুযায়ী ও আইনের আলোকে আমাদের সাধ্যমত সকলের সহযোগিতা নিয়ে নির্বাচনগুলো করা। তা লোকাল গভর্নমেন্ট নির্বাচন হোক বা জাতীয় সংসদ নির্বাচন হোক। আমরা আমাদের সাধ্যমত আন্তরিকভাবে চেষ্টা করব।”

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সকল দল অংশগ্রহণ করবে কি না জানতে চাইলে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, “সেটা তো আমরা আশা করি। আশা করি ইনক্লুসিভ হবে। নির্বাচন ইনক্লুসিভ হলে সকলেই আনন্দিত হবে। নির্বাচনটা সুন্দর হবে। সকল দল অংশগ্রহণ করুক আমরা তো চাইবই সেটা।”

একটা বড় দল আপনাদের আহ্বানে এখনও সাড়া দেয়নি উল্লেখ করে সাংবাদিকরা জানতে চাইলে সিইসি বলেন, “সেটা তো আমরা কিছু বলতে পারব না। আমরা চাইব সকল দল আসুক।”

ইভিএম সম্পর্কে অনেক অভিযোগ আছে সে বিষয়ে কী ভাবছেন প্রশ্ন করা হলে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, “এখনও আমি বুঝে উঠতে পারিনি। আমরা পরে বলব।” সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেওয়া শেষে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে বৈঠকে বসেন সিইসি। এর আগে দুপুরে চট্টগ্রামে আসেন তিনি।