সিলেটে গুণীশ্রেষ্ঠ সম্মাননা পেলেন আবুল মাল আবদুল মুহিত

0
87

গুণীশ্রেষ্ঠ সম্মাননা পেয়েছেন কীর্তিমান রাজনীতিবিদ, সফল অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সিলেট সিটি করপোরেশন এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে তাঁর আজীবন সুকীর্তির স্বীকৃতি স্বরূপ এ সম্মাননা দিয়েছে।

গত বুধবার রাতে সিলেটের সুরমা নদীর তীরে ঐতিহ্যবাহী আলী আমজাদের ঘড়ি ঘরের সামনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। রাত ৮টায় তিনি অনুষ্ঠান স্থলে হাজির হলে সিলেট মহানগর পুলিশের বাদক দল তাঁকে অর্ভ্যথনা জানায়। এরপর মঞ্চে মেয়র, কাউন্সিলরসহ সিসিকের কর্মকর্তারা তাকে ফুল দিয়ে বরণ করেন।

মেয়র আরিফুল হক চৌধুরী গুণীশ্রেষ্ঠ সম্মাননা স্মারক হিসেবে শতবর্ষী আলী আমজদের ঘড়ির স্বর্ণ খচিত প্রতিকৃতি আনুষ্ঠানিকভাবে হস্থাস্তর করেন। অনুষ্ঠানের নাগরিক সমাজের পক্ষ থেকে স্বাগত বক্তব্য দেন, নর্থইষ্ট ইউনিভার্সিটির উপাচার্য ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস। অনুষ্ঠানে মেয়র আরিফুল হক চৌধুরীর পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী।

সংক্ষিপ্ত আনুষ্ঠানিকতার মধ্যে আবুল মাল আবদুল মুহিত বক্তৃতাকালে স্মৃতিচারণ করেন। মুহিত বলেন, ‘নিজের জন্মস্থানে এমন একটি সম্মাননা লাভ গৌরবের। আমি সিলেটের মানুষ। এটা একটা গর্বের বিষয়। নিজের জন্মস্থানে নিজে এমন একটি সম্মান পাওয়া গর্বের।’

সিলেটকে সাম্প্রদায়িক সম্প্রীতির ঐতিহ্যম-িত স্থান হিসেবে উল্লেখ্য করে আবুল মাল আবদুল মুহিত ‘জন্মভূমির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেন।

অনুষ্ঠানে নাগরিক সমাজের প্রতিনিধির বক্তৃতায় নর্থইষ্ট ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস সিলেটবাসির পক্ষ থেকে গুণী এই ব্যক্তিত্বের প্রতি শ্রদ্ধা ও সম্মান জানান।

তিনি বলেন, ভাষা আন্দোলন, স্বাধীনতা সংগ্রাম থেকে শুরু করে বাঙ্গালির প্রতিটি অধিকার আদায়ের সংগ্রামে তিনি সক্রিয় অংশগ্রহণ করেছেন। স্বাধীনতার পর দেশ গঠনের কাজেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। কখনও প্রশাসনের কর্মকর্তা আবার কখনও সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে বাংলাদেশের অর্থনীতিকে শক্তিশালী করতে তিনি অনন্য অবদান রেখেছেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। অনুষ্ঠানে সিলেটের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি, সংবাদকর্মী, বিভিন্ন সরকারি দপ্তর-সংস্থার প্রতিনিধি, সিলেট সিটি করপোরেশনের কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারিগণ উপস্থিত ছিলেন।