পশ্চিমা দেশগুলোকে পুতিনের হুশিয়ারি

0
158

ইউক্রেনে সামরিক অভিযান বন্ধে রাশিয়ার ওপর নানা ধরনের নিষেধাজ্ঞাসহ বিভিন্ন চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদেশগুলো। কিন্তু নিজেদের লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত রাশিয়া থামবে না বলে হুশিয়ারি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সংঘাতের ২১তম দিনে পশ্চিমা দেশগুলোর সমালোচনা করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দাবি করেছেন, যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদেশগুলো বিশ্বে নিজেদের প্রভাব বিস্তার করতে চাচ্ছে। কিন্তু এ ক্ষেত্রে তারা কখনো সফল হবে না। যদি পশ্চিমারা মনে করে রাশিয়া পিছিয়ে যাবে, তাহলে তারা রাশিয়াকে বোঝেইনি।

তিনি বলেন, আলোচনার মাধ্যমে ইউক্রেনকে নিরপেক্ষ দেশ হিসেবে প্রতিষ্ঠিত করতে চায় রাশিয়া। কিন্তু আলোচনা ভেস্তে গেলে সামরিক অভিযানের মাধ্যমেই লক্ষ্য অর্জন করা হবে। পুতিন রাশিয়ার ওপর পশ্চিমাদের নিষেধাজ্ঞাকে অদূরদর্শী হিসেবেও অভিহিত করেন।

তিনি অভিযোগ করেন, পশ্চিমারা অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিয়ে রাশিয়ার প্রতিটি পরিবারকে বিপদে ফেলতে চায়। তারা রাশিয়ার পুরো অর্থনীতিকেই ধ্বংস করে দিতে চায়। যা এবার প্রকাশ পেয়েছে। পুতিন দাবি করেন, রাশিয়ার ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞার বিষয়টি আগেই পশ্চিমাদের মনে ছিল। এখন যুদ্ধের অজুহাত দেখিয়ে এটি প্রয়োগ করছেন।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ৩০ লাখের বেশি মানুষ। এ ছাড়া যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৬৩৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪৬ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।