“স্বাস্থ্য, শিক্ষা ও মানবকল্যাণে হামদর্দ”

0
156

হামদর্দ একটি ফার্সি শব্দ। ‘হাম’ অর্থ সাথী এবং ‘দর্দ’ অর্থ ব্যথা। হামদর্দ শব্দের অর্থ হচ্ছে ব্যথার সাথী। এ অভিপ্রায় নিয়ে ১৯০৬ সালে এর যাত্রা শুরু হয়। বাংলাদেশে চিকিৎসা, শিক্ষা, গবেষণা ও আর্থ-সামাজিক উন্নয়নে হামদর্দ বাংলাদেশ উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। হামদর্দ দেশব্যাপী স্থাপিত প্রায় ২৭০টি চিকিৎসা কেন্দ্র ও মেডিকেল কলেজ হাসপাতাল এর মাধ্যমে গণমানুষের চিকিৎসা সেবা প্রদান করছে। হামদর্দে নিযুক্ত অভিজ্ঞ ডিগ্রিধারী চিকিৎসকগণ সম্পূর্ণ বিনামূল্যে রোগীর প্রেসক্রিপশন প্রদান করছেন সারা দেশে, সকল কেন্দ্রে, সবসময়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশুদিবস, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, জাতীয় শোক দিবসসহ জাতীয় দিবসসমূহে ফ্রি মেডিকেল ক্যাম্প স্থাপন, বিশ্ব ইজতেমা ও হজ ক্যাম্পে ফ্রি চিকিৎসা সেবা সকল মহলে প্রশংসিত হয়েছে।

প্রাকৃতিক দুর্যোগে হামদর্দের সক্রিয় অংশগ্রহণ হামদর্দকে দিয়েছে মর্যাদার আসন।

ইউনানী ও হার্বাল মেডিসিনের পাশাপাশি শিক্ষা ও চিকিৎসা বিজ্ঞানের আধুনিক জ্ঞান বিকাশের উদ্দেশে হামদর্দ প্রতিষ্ঠা ও পরিচালনা করেছে গজারিয়ায় হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ, হামদর্দ পাবলিক কলেজ ঢাকা, হামদর্দ ইউনানী মেডিকেল কলেজ হাসপাতাল, বগুড়া, হাকীম সাঈদ ইস্টার্ন মেডিকেল কলেজ ও হাসপাতাল ঢাকা এবং রওশন জাহান ইস্টার্ন মেডিকেল কলেজ ও হাসপাতাল (ইউনানী), লক্ষ্মীপুর, সোনারগাঁ ও বান্দরবানে বোটানিক্যাল গার্ডেন শিক্ষা গবেষণায় যুগান্তকারী ভূমিকা রাখছে। প্রাচ্যের ভেষজ উপাদানকে কাজে লাগিয়ে পুরো বিংশ শতাব্দীব্যাপী উপমহাদেশের চিকিৎসা বিজ্ঞানে হামদর্দ অনন্য অবদান রেখে যাচ্ছে।

১৯০৬ সালে হামদর্দ-এর প্রতিষ্ঠাতা হাকীম আবদুল মজিদ দিল্লিতে একটি ছোট ওষুধের দোকান দিয়ে এর সূচনা করেন। পরবর্তীতে ধাপে ধাপে এটি উপমহাদেশে ব্যাপক বিস্তার লাভ করে। হাকীম আব্দুল মজিদের সন্তান হাকীম আবদুল হামিদ এবং হাকীম সাঈদ এ উপমহাদেশে হামদর্দ-এর প্রসারে অগ্রণী ভূমিকা রাখেন। ১৯৫৩ সালে ঢাকা ও ১৯৫৯ সালে চট্টগ্রামে ২টি চিকিৎসা ও বিক্রয় কেন্দ্র স্থাপনের মাধ্যমে এদেশে হামদর্দের যাত্রা শুরু হয়। ১৯৭২ সালে ঢাকার তেজঁগাওয়ে তেজকুনীপাড়াস্থ আবাসিক এলাকায় স্বল্প পরিসরে সেমি-পাকা বাড়িতে নিজস্ব কারখানা স্থাপনের মাধ্যমে এদেশে হামদর্দ বাংলাদেশ উৎপাদন শুরু করে।

সে সময় মাত্র ৫০ হাজার ২শ’ ২৫ টাকার মূলধন এবং ২ লাখ ৮২ হাজার টাকার দায়-দেনায় নিমজ্জিত হামদর্দের হাল ধরেন ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়া। স্বাধীনতার পর যেখানে বহু রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান শ্রমিক অসন্তোষ ও ক্রমাগত লোকসানের কারণে বন্ধ হয়ে গেছে সেখানে কোনো পুঁজি ছাড়াই একটি রুগ্‌ণ প্রতিষ্ঠান ড. হাকীম ইউছুফ হারুন-এর নিরলস প্রচেষ্টা, সততা, আন্তরিকতা ও যোগ্য নেতৃত্বের কারণে হামদর্দ ক্রমান্বয়ে দেশের স্বনামধন্য প্রতিষ্ঠানে রূপান্তরিত হয়েছে। বর্তমানে প্রত্যক্ষভাবে কয়েক হাজার লোকের কর্মসংস্থান এবং পরোক্ষভাবে অসংখ্য লোকের জীবিকার ব্যবস্থা হয়েছে। ওয়াক্‌ফ এর অর্থ হলো কোনো সম্পদ জনগণের কল্যাণের লক্ষ্যে আল্লাহ্‌র জন্য উৎসর্গ করা। সম্পদ ওয়াক্‌ফকারীকে ওয়াকীফ বলা হয়।

১৯৬২ সালের ওয়াক্‌ফ আইন অনুযায়ী ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়া ইচ্ছে করলে তাঁর বংশধরদের মধ্য থেকে পর্যায়ক্রমে কাউকে মোতাওয়াল্লী নিযুক্ত করতে পারেন। ইউছুফ হারুন ভূঁইয়া যখন দায়িত্ব গ্রহণ করেন তখন স্বল্প পরিসরে নামমাত্র একটি ছোট কারখানা ছিল। তাঁর ঐকান্তিক প্রচেষ্টা, সততা ও দক্ষতার ফলে হামদর্দের ছোট কারখানা আজ বৃহৎ পরিসরে সোনারগাঁয়ে আধুনিক কারখানায় রূপান্তরিত হয়েছে। তিনি পর্যায়ক্রমে কয়েকশ’ বিঘা জমি ক্রয় করেন। তাঁর ক্রয়কৃত সকল সম্পত্তি বাংলাদেশ ওয়াক্‌ফ প্রশাসনে ১৫৩৪৯ নং ই.সি নথিতে তালিকাভুক্ত করে ওয়াকীফ হিসেবে একটি বিরল দৃষ্টান্ত স্থাপন করেন।

মোতাওয়াল্লীর একক ক্ষমতার পরিবর্তে পরিচালনায় স্বচ্ছতা ও গতিশীলতা আনতে তাঁর প্রচেষ্টায় জাতীয়ভাবে স্ব স্ব কর্মক্ষেত্রে প্রতিষ্ঠিত দেশবরেণ্য বিশিষ্ট ব্যক্তিদের সমন্বয়ে ৯ সদস্যবিশিষ্ট হামদর্দ ট্রাস্টি বোর্ড গঠন করা হয়। বোর্ডের সিদ্ধান্ত, দিক-নির্দেশনা, পরামর্শ এবং ওয়াক্‌ফ প্রশাসনের অনুমোদনক্রমে হামদর্দের সার্বিক কার্যক্রম পরিচালিত হচ্ছে। যা হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়ার উদারতা, সততা, আন্তরিকতা ও যোগ্য নেতৃত্বের অনন্য দৃষ্টান্ত। বর্তমানে হামদর্দ বোর্ড অব ট্রাস্টিজ এর সদস্যদের মধ্যে চেয়ারম্যান হিসেবে রয়েছেন সাবেক সচিব ও ডিজি এনএসআই কাজী গোলাম রহমান, ভাইস চেয়ারম্যান বাংলাদেশ ডায়াবেটিকস সমিতির সভাপতি অধ্যাপক ডা. একে আজাদ খান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত এমপি, সাবেক সচিব মো. নূরুল ইসলাম পিএইচডি, যুগ্ম সচিব ও ওয়াক্‌ফ প্রশাসক খান মো. নূরুল আমিন, পিএসসি’র সাবেক চেয়ারম্যান ও সাবেক আইজিপি এটি আহমেদুল হক চৌধুরী, অবসরপ্রাপ্ত লে. জেনারেল এটিএম জহিরুল আলম, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ডা. মো. ইসমাইল খান এবং মহাসচিব হিসেবে হামদর্দ বাংলাদেশ এর ব্যবস্থাপনা পরিচালক ও চিফ মোতাওয়াল্লী ড. হাকীম মো. ইউসুফ হারুন ভূঁইয়া।

উপমহাদেশের ঘরে ঘরে হামদর্দ-এর ইউনানি, আয়ুর্বেদিক ও হার্বাল ওষুধ ও পণ্য সামগ্রী অত্যন্ত জনপ্রিয়তা অর্জন করেছে। বাংলাদেশ সরকারের ওষুধ প্রশাসনের সকল নিয়মানুযায়ী হামদর্দ সুনামের সঙ্গে ওষুধ উৎপাদন ও বাজারজাত করে আসছে। রুহ্‌ আফজা হামদর্দ-এর এক অনন্য সৃষ্টি। অনেক প্রকার ফলমূল, প্রাকৃতিক উপাদানে সমৃদ্ধ রুহ্‌ আফজা শতাব্দী ধরে জনপ্রিয় পানীয় হিসেবে পরিচিত।
হামদর্দ বাংলাদেশ এর ব্যবস্থাপনা পরিচালক হাকীম ড. ইউছুফ হারুন ভূঁইয়া বলেন- একটি অনন্য প্রতিষ্ঠান হিসেবে হামদর্দ বাংলাদেশ শিক্ষা, স্বাস্থ্য ও মানবসেবায় উল্লেখযোগ্য ভূমিকা রেখে চলছে। এর পরিধি উত্তরোত্তর আরো বৃদ্ধি পাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।