কুষ্টিয়ায় তিনদিনব্যাপী লালন স্মরণোৎসব শুভ উদ্ধোধন

0
143

কুষ্টিয়া প্রতিনিধি: মহামারি করোনা ভাইরাসের সংকট কাটিয়ে আবারও কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় তিনদিনব্যাপী দোলপূর্ণিমা উপলক্ষ্যে লালন স্মরণোৎসব’র শুভ উদ্ধোধন অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, খুলনা বিভাগীয় কমিশনার (এনডিসি) মোঃ ইসমাইল হোসেন।

সাংস্কৃতি মন্ত্রণালয় ও কুষ্টিয়া জেলা প্রশাসনের সহযোগিতায় তিন দিনের লালন স্মরণোৎসবের আয়োজন করেন কুষ্টিয়ার লালন একাডেমি। আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, কুষ্টিয়া জেলা প্রশাসক ও লালন একাডেমির সভাপতি মোহাম্মদ সাইদুল ইসলাম।

বিশেষ অতিথি ছিলেন, কুষ্টিয়া পুলিশ সুপার মোঃ খাইরুল আলম। কুষ্টিয়া স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক (উপসচিব) মৃনাল কান্তি দে, কুষ্টিয়ার বিজ্ঞ জিপি এ্যাড. আক্তারুজ্জামান মাসুম, জেলা জাসদের সভাপতি আলহাজ্ব গোলাম মহসিন, কুষ্টিয়া জেলা ইউনিট কমান্ড ও কেন্দ্রীয় মুক্তিযোদ্ধা সংসদ সাবেক ডেপুটি কমান্ডার রফিকুল আলম টুকু, কুষ্টিয়া বিএমএ সাধারণ সম্পাদক ডাঃ এ এফ এম আমিনুল হক রতন, কুষ্টিয়া দিশার নির্বাহী পরিচালক রবিউল ইসলাম।

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন, ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রোভিসি ড. শাহিনুর রহমান, আলোচক ছিলেন, বিশিষ্ট লেখক ও গবেষক এ্যাড. লালিম হক। শুভেচ্ছা বক্তব্য রাখেন, কুষ্টিয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সিরাজুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন, এডহক কমিটি লালন একাডেমির সদস্য সচিব সবুজ হাসান।

মানুষ ভজলে সোনার মানুষ হবি’’ বাউল সম্রাট ফকির লালন শাহ্ এর এই আধ্যাত্মিক বাণীর শ্লোগানে শুরু হওয়া তিনদিন ব্যাপী স্মরণোৎসব শেষ হবে বৃহস্পতিবার ১৭মার্চ।

উল্লেখ, করোনার কারণে সরকারি নিষেধাজ্ঞায় ২০২০ সালের পরে টানা দুই বছর কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় বাউল সম্রাট ফকির লালন শাহ্ এর আখড়াবাড়িতে ছিল না লালন স্মরণোৎসব ও লালন তিরোধান দিবসে কোনো আয়োজন। সাধু ভক্তদের মিলন মেলায় করোনার কারণে পড়ে ছিল ভাটা। বাউল সম্রাট লালন শাহ্ তার জীবদ্দশায় ছেঁউড়িয়ার এই আখড়াবাড়িতে প্রতি বছর চৈত্রের দোল পূর্ণিমা রাতে বাউলদের নিয়ে সাধুসঙ্গ উৎসব করতেন। দীর্ঘদিন পর এবারের অনুষ্ঠানে দুর দুরান্ত থেকে বহু ভক্ত অনুসারী আসে। পুর্ণসেবা লাভের পর ১৮মার্চ দুপুরে সকল ভক্ত অনুসারী নিজ নিজ বাড়িতে ফিরে যাবে।