এবার ভোজ্যতেল আমদানিতে ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার

0
172

এবার আমদানি পর্যায়েও সয়াবিন তেলের ওপর ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। মঙ্গলবার (১৫ মার্চ) অর্থ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা গাজী তৌহিদুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন। খুব শিগগিরই এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে বলেও জানিয়েছেন তিনি।

এর আগে সোমবার (১৪ মার্চ) উৎপাদন ও ভোক্তা পর্যায়ে সয়াবিন তেলের ওপর ২০ শতাংশ ভ্যাট প্রত্যাহার করে প্রজ্ঞাপন জারি করা হয়। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ওই বিজ্ঞাপনে বলা হয়, চলতি বছরের ৩০ জুন পর্যন্ত ২০ শতাংশ ভ্যাট দিতে হবে না।

এ বিষয়ে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বলেন, আমদানি করা কাঁচামাল দিয়ে স্থানীয় পর্যায়ে সয়াবিন তেল পরিশোধন করার সময় যে ভ্যালুয়েডেশন হয় এর ওপর ১৫ শতাংশ শুল্ক রয়েছে। এরপরে রয়েছে বিপণন পর্যায়ের ৫ শতাংশ শুল্ক। এই দুই ধরনের শুল্ক পুরোপুরি প্রত্যাহার করা হবে।

ব্যবসায়ীরা জানিয়েছেন, সয়াবিন তেলের আমদানি পর্যায়ে ১৫ শতাংশ শুল্ক রয়েছে। মূলত সেটাই দাম বৃদ্ধির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

২০২১ সালের ১৯ অক্টোবর সরকার নির্ধারিত মূল্য অনুযায়ী প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৬০ টাকা এবং খোলা সয়াবিন তেল ১৩৬ টাকায় বিক্রি হয়েছিলো। এরপর দশের বাজারে আরেক দফা দাম বাড়ার পর প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৬৮ টাকা এবং খোলা সয়াবিন তেল ১৪৩ টাকায় বিক্রি করা হয়।