অমর একুশে বইমেলায় আজ নতুন বই এসেছে ৭৬টি

0
91

অমর একুশে বইমেলার আজ ২৮তম দিনে নতুন বই এসেছে ৭৬টি। এরমধ্যে, গল্প ১০টি, উপন্যাস ৮টি, প্রবন্ধ ৪টি, কবিতা ২৩টি, গবেষণা ৪টি, ছড়া ১টি, শিশুসাহিত্য ৩টি, জীবনী ৩টি, রচনাবলি ১টি, মুক্তিযুদ্ধ ১টি, নাটক ১টি, বিজ্ঞান ১টি, ইতিহাস ২টি, রাজনীতি ১টি, চিকিৎসা বা স্বাস্থ্য ২টি, বঙ্গবন্ধু ২টি, ধর্মীয় ২টি, অনুবাদ ১টি, সায়েন্সফিকশন ২টি ও অন্যান্য ৪টি বই রয়েছে।

এদিকে আজ বিকাল ৪ টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয়েছে ‘ড. মুহম্মদ শহীদুল্লাহ্ : বাংলা ভাষা ও সাহিত্যের আলোকবর্তিকা এবং ড.মুহম্মদ এনামুল হক : জীবন ও সৃজন’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন হাকিম আরিফ এবং সৌরভ সিকদার। আলোচনায় অংশগ্রহণ করেন আনোয়ারুল হক, ললিতা রানী বর্মন এবং মাসুদ রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সৈয়দ আজিজুল হক।

‘ড. মুহম্মদ শহীদুল্লাহ্ : বাংলা ভাষা ও সাহিত্যের আলোকবর্তিকা’ শীর্ষক প্রবন্ধ উপস্থান করে হাকিম আরিফ বলেন, বাংলাভাষী অঞ্চলে ভাষাচর্চা বা তাত্ত্বিকভাবে ভাষাবিজ্ঞানের প্রসঙ্গটি যখনই উত্থাপিত হয়, তখন অপরিহার্যভাবেই ড. মুহম্মদ শহীদুল্লাহ্র নাম চলে আসে। বাংলা ভাষার চর্চা বা ভাষার বৈজ্ঞানিক বিশ্লেষণের বিষয়টি ছিল তাঁর আবেগের অংশ, জীবনযাপনের মতোই নৈমিত্তিক।

‘ড. মুহম্মদ এনামুল হক : জীবন ও সৃজন’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করে সৌরভ সিকদার বলেন, বাংলার মনীষী ড. মুহম্মদ এনামুল হক গবেষণাক্ষেত্রে যেমন মেধাবী ছিলেন, তেমনি প্রশাসনিক দক্ষতা ও কর্মতৎপরতায় ছিলেন অনন্য। বাংলাভাষা ও সাহিত্যের গবেষণায়, বাংলাভাষার পরিকল্পনায় ও এ অঞ্চলের শিক্ষাব্যবস্থা সংস্কারে তাঁর অবদান চিরস্মরণীয়।

অনুষ্ঠানে আলোচকবৃন্দ বলেন, বাংলা ভাষা চর্চা, গবেষণা ও উন্নয়নে দুই অবিস্মরণীয় কীর্তিমান বাঙালি ছিলেন ড. মুহম্মদ শহীদুল্লাহ্ এবং ড. মুহম্মদ এনামুল হক। বাংলা ভাষা, সাহিত্য, সংস্কৃতিকে তাঁরা বুকে ধারণ করেছিলেন। শিক্ষা, সাহিত্য ও ভাষার মেরুদ- কেমন হবে সে বিষয়ে গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা দিয়েছেন এ দুজন জ্ঞানতাপস। সর্বোপরি বাংলা ও বাঙালির ভিত রচনার ক্ষেত্রে এই দুই মহান প্রতিভা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

‘লেখক বলছি’ অনুষ্ঠানে নিজের বই নিয়ে আলোচনা করেন অনিকেত শামীম এবং রেজাউদ্দিন স্টালিন।

আজকের অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি রুহুল মাহবুব, সাঈদ তপু, সাবেদ আল সাদ এবং লুৎফর চৌধুরী। আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী তারেক আলী, মাহফুজা আক্তার মিরা, আফরোজা কণা এবং শাহীন।

সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল সাংস্কৃতিক সংগঠন ‘প্রাকৃতজন, অমিত হিমেলের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘সমস্বর’ এবং আবদুল্লাহ বিপ্লবের পরিচালনায় ‘ঘাসফুল’-এর পরিবেশনা। যন্ত্রাণুষঙ্গে ছিলেন জয় প্রসাদ সিংহ রায় (তবলা) ও মো. মামুনুর রশিদ (বাঁশি)।

আগামীকাল মঙ্গলবার অমর একুশে বইমেলার ২৯তম দিন। মেলা চলবে বিকেল ৩ টা থেকে রাত ৯ টা পর্যন্ত।
বিকাল ৪ টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। ‘ভাষাসংগ্রামী অজিত কুমার গুহ : জীবন ও কর্ম’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান।

প্রবন্ধ উপস্থাপন করবেন হাসান ইমাম মজুমদার। আলোচনায় অংশ নেবেন মোহাম্মদ জয়নুদ্দীন এবং রাজীব সরকার। সভাপতিত্ব করবেন বেগম আকতার কামাল। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।