নাপা সিরাপ বিষয়ে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

0
99

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে নাপা সিরাপ সেবনে দুই শিশুর মৃত্যুর অভিযোগে উঠেছে। আর এতে কেউ দোষী প্রমাণিত হলে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে বলেই জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। রোববার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ সোসাইটি অফ মেডিসিন আয়োজিত এক সম্মেলন শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মন্ত্রী এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, “ওই ঘটনার কারণ খতিয়ে দেখতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। যে ফার্মেসি থেকে ওষুধ নেয়া হয়েছিল, সেটিও বন্ধ রাখা হয়েছে। এছাড়া সিরাপগুলো সংগ্রহ করা হয়েছে। আমাদের তদন্ত কমিটি কাজ করছে। অপেক্ষা করছি রিপোর্টে কী আসে। সেই রিপোর্ট অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।”

জাহিদ মালেক বলেন, “ঔষধ প্রশাসন অধিদপ্তর যা যা করা প্রয়োজন, তা করছে। আমাদের স্বাস্থ্যসেবা বিভাগও বিষয়টি নিয়ে ওপর কাজ করছে। ব্যবস্থা গ্রহণ করা হবে, সেটা আপনারা দেখতেই পারবেন।”

বৃহস্পতিবার (১০ মার্চ) রাতে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের দূর্গাপুর গ্রামের ইটভাটা শ্রমিক ইসমাঈল হোসেন সুজন খানের দুই শিশুপুত্র ইয়াছিন খান (৭) ও মোরসালিন খান (৫) নাপা সিরাপ সেবনের ১০/১৫ মনিটের মধ্যেই অসুস্থ হয়ে পড়ে এবং পরবর্তীতে দুজনেই মৃত্যুর কোলে ঢলে পড়ে।

এই প্রেক্ষাপটে নাপা সিরাপের একটি ব্যাচের ওষুধ পরীক্ষা করার নির্দেশ দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর।

শনিবার অধিদপ্তরের আদেশে বলা হয়, সারাদেশে পাইকারি ও খুচরা ফার্মেসি পরিদর্শন করে বেক্সিমকো ফার্মাসিটিক্যালসের প্যারাসিটামল ১২০ মিলি গ্রাম ও ৫ মিলি গ্রাম সিরাপ (ব্যাচ নং ৩২১১৩১২১, উৎপাদন তারিখ ১২/২০২১, মেয়াদোত্তীর্ণের তারিখ ১১/২০২৩) পরীক্ষা ও বিশ্লেষণ করে ন্যাশনাল কন্ট্রোল ল্যাবরেটরিতে প্রতিবেদন পাঠাতে হবে।

এদিকে, নিহত সহোদরের পরিবারে চলছে শোকের মাতম। স্বজনদের আহাজারী-কান্নায় বাতাস ভারী হয়ে উঠেছে। ঘটনার বিচার দাবি করছেন স্থানীয়রা। পুরো ঘটনার তদন্তে ইতোমধ্যেই কাজ শুরু করেছে পৃথক ৪টি তদন্ত কমিটি।