ফের গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন

0
105

সংসদ সদস্য মোকাব্বির খান গ্রুপের নেতৃত্বাধীন গণফোরামের জাতীয় কাউন্সিলে সর্বসম্মতিক্রমে ড. কামাল হোসেনকে পুনরায় দলটির সভাপতি করা হয়েছে। কাউন্সিলে গণফোরামের সভাপতি চূড়ান্ত করার পাশাপাশি সাধারণ সম্পাদকসহ কমিটির অন্য সদস্যদের নির্বাচিত করতে ৪২ সদস্যের একটি সাবজেক্ট কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি আলোচনার মাধ্যমে কমিটির সদস্য বাছাইয়ে কাজ করবে। এই কমিটিরও প্রধান করা হয়েছে ড. কামাল হোসেনকে।

শনিবার (১২ মার্চ) জাতীয় প্রেসক্লাবে অডিটোরিয়ামে জাতীয় কাউন্সিলের সভাপতি মোকাব্বির হোসেন খান এ প্রস্তাব করলে উপস্থিত ডেলিগেটরা সর্বসম্মতিক্রমে হাত তুলে ড. কামাল হোসেনের পক্ষে সমর্থন জানায়। সকালে ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন গণফোরামের একাংশ কাউন্সিল শুরু করে করার আগে মোস্তফা মোহসীন মন্টুর নেতৃত্বাধীন অংশের নেতাকর্মীরা হামলা করার কাউন্সিলে হামলা চালায়। এতে কামাল হোসেনের অংশের নির্বাহী সভাপতি মোকাব্বির খান এমপিসহ প্রায় ২০ জন নেতাকর্মী আহত হয়েছে বলে অভিযোগ উঠেছে।

কাউন্সিলের চেয়ার ও টেবিল ভাঙচুর করা হয় এবং মোস্তফা মোহসীন মন্টুর নেতৃত্বাধীন গণফোরামের নেতা কর্মীরা কাউন্সিলের ব্যানারও নিয়ে যান। পরে পুলিশ এসে একপক্ষকে জাতীয় প্রেসক্লাব থেকে বের করে দেয়। এরপর ব্যানার ছাড়াই কাউন্সিল শুরু হয়।

শনিবার সকাল থেকেই গণফোরামের কাউন্সিলকে ঘিরে দলটির বিবদমান দুই গ্রুপের মধ্যে উত্তেজনা বিরাজ করছিলো। এর একটি অংশ জাতীয় প্রেসক্লাবের মিলনায়তনে কাউন্সিলের আয়োজন করে। আর মোস্তফা মোহসীন মন্টুর নেতৃত্বাধীন অপর অংশ প্রেসক্লাবের সামনে দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধনের আয়োজন করে।

এর আগে মোকাব্বির হোসেন খান অধিবেশনে জানান, ড. কামাল হোসেন এই কাউন্সিলকে সমর্থন জানিয়েছেন এবং তিনি লিখিত চিঠি পাঠিয়েছেন। অসুস্থ থাকার কারণে ড. কামাল এই সম্মেলনে উপস্থিত হননি।

সম্মেলনে মোকাব্বির খান বলেন, ‘গণফোরামের মধ্যে তিনটি ভাগ। একটি গ্রুপ সন্ত্রাসী কর্মকাণ্ড চালাতে চায়। অপর গ্রুপ বিদেশি গোয়েন্দা সংস্থার দালালি করতে চায়। আর আমার গ্রুপ জনগণের ভোটাধিকার নিশ্চিত, সুশাসন প্রতিষ্ঠা ও ড. কামাল হোসেনকে সঙ্গে নিয়ে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করতে চায়। যেকোনো মূল্যে বঙ্গবন্ধুর আদর্শকে বাস্তবায়ন করতে হবে। জনগণের পক্ষ নিয়ে কাজ করব আওয়ামী লীগ এবং বিএনপিকে ছাড় দেব না। কারও লেজুড়বৃত্তি করব না।’

তিনি আরও বলেন, ‘প্রধান নির্বাচন কমিশনার আমাদের নেতৃত্বাধীন গণফোরামের বৈধতা দিয়েছেন। সন্ত্রাসী মন্টু গ্রুপের গণফোরামকে বৈধতা দেয়নি। চলতি বছরে সোহরাওয়ার্দী উদ্যানে গণফোরামের আরেকটি বড় কাউন্সিল হবে। ওই কাউন্সিলে জনগণকে ঐক্যবদ্ধ করে দুর্নীতি ও সন্ত্রসীর বিরুদ্ধে জেহদ ঘোষণা করা হবে।’

এদিকে, ড. কামাল হোসেনের নেতৃত্বে এই সাব-কমিটি বৈঠকে বসে আগামীকাল রোববার (১৩ মার্চ) কেন্দ্রীয় কমিটি ঘোষণা করবে বলে জানিয়েছেন দলটির নেতা মফিজুল হক কামাল।

সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন— গণফোরাম নেতা মফিজুল হক কামাল, অ্যাডভোকেট খালেকুজ্জামান, আ ও ম শফিক উল্লাহ, ছবির আনোয়ার, অ্যাডভোকেট সুরাইয়া বেগম ও সেলিম আকবরসহ আরও অনেকে।। এতে ১৫৭ সদস্যের কমিটি ঘোষণা করা হয়েছে।