ইউক্রেন ছেড়েছেন ২৫ লাখ মানুষ

0
97

রাশিয়ার অভিযানে সৃষ্ট চলমান যুদ্ধের কারণে ইউক্রেন ছেড়েছেন ২৫ লাখেরও বেশি মানুষ।শুক্রবার (১১ মার্চ) জাতিসংঘের শরণার্থী বিষয়ক কমিশনের প্রধান ফিলিপ্পো গ্রান্ডি এ তথ্য জানিয়েছেন। এক টুইটে তিনি জানান, রাশিয়া ইউক্রেনের সংঘাতের ফলে ইউক্রেন থেকে ইউরোপের বিভিন্ন দেশে যাওয়া শরনার্থীর সংখ্যা ২৫ লাখ ছাড়িয়েছে। এ ছাড়া ইউক্রেনের ভেতরে আরও ২০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

এদিকে যুদ্ধের ১৩তম দিনেও ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন চলছে। এদিন ইউক্রেনের লুতস্ক ও দিনিপরো শহরে বিমান হামলা চালিয়েছে রুশ বাহিনী। এ ছাড়া দেশটির পশ্চিমাঞ্চলীয় ইভানো-ফ্রাংকিভস্ক শহরেও আক্রমণ শুরু করেছে রুশ সামরিক বাহিনী।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। যুদ্ধে ইউক্রেনের দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনের সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ হামলায় এখন পর্যন্ত ইউক্রেনের ৪৭৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে। সূত্র : বিবিসি