৮০ বছরের বেদখল জায়গা উদ্ধার করল ঢাকা দক্ষিণ সিটি

0
104

গাড়ির পুরানো যন্ত্রাংশের জন্য পরিচিত রাজধানীর ধোলাইখাল। রায়সাহেব বাজার মোড় দিয়ে সেদিকে যেতেই দীর্ঘদিনের পুরানো যন্ত্রাংশের মার্কেট। গত ৮০ বছর ধরে সিটি করপোরেশনের ৪০ শতাংশের মতো জমি দখল করে গড়ে ওঠা এই মার্কেটের জমি উদ্ধারে অবশেষে মনোযোগ দিলো দক্ষিণ সিটি করপোরেশন। বুলডোজার দিয়ে গুড়িয়ে দেয়া হলো দখল করা জমিতে করা মার্কেট। উচ্ছেদ করা হলো জমি। উদ্ধার করা জমিতে নতুন করে মার্কেট নির্মাণের পরিকল্পনা আছে সিটি করপোরেশনের।

বুধবার দিনভর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ভ্রাম্যমাণ আদালতের নির্দেশে রায় সাহেব বাজার এলাকার এই মার্কেট গুড়িয়ে দেয়া হয়।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা আবু নাছের জানিয়েছেন, রাজধানীর রায় সাহেব বাজার মোড়ে ৮০ বছর ধরে অবৈধ দখলে থাকা প্রায় ৪০ শতাংশ জায়গা উদ্ধারের জন্য এ অভিযান পরিচালিত হয়েছে।

অবশ্য এই মার্কেটের ব্যবসায়ীদের অভিযোগ, উচ্ছেদের আগে তাদের একটুও সময় দেওয়া হয়নি। লাখ লাখ টাকা দিয়ে দোকানের পজিশন অন্যজনের কাছ থেকে কিনে ব্যবসা করছেন। সিটি করপোরশনকে নিয়মিত ট্যাক্সও দিয়েছেন। কেউ কেউ কোর্টে ভাড়া পরিশোধ করেন। অবশ্য উচ্ছেদের সময় কেউ বাধা দেয়নি।

স্থানীয় শফিকুল ইসলাম নামে একজন যুবক বলেন, এত বছর ধরে একটা জায়গা দখল করে ব্যবসা করলো লোকজন, কারো চোখে পড়েনি? তারা অবৈধ হলে কিভাবে চোখের সামনে এতদিন ব্যবসা করলেন। যারা এই দোকান বিক্রি করে হাওয়া হয়ে গেল তাদের তো শাস্তি হওয়া উচিত।

এ সময় পাশে উদাস মনে বসে থাকা একজন ব্যবসায়ী নাম প্রকাশ না করার শর্তে  বলেন, সব শেষ হয়ে গেল। ১৯৭৭ সাল থেকে এই জায়গায় ব্যবসা করি। কোর্টে প্রতিমাসের ভাড়া দেই। আমার ১০টা মেশিন ছিল। একটাও বের করতে পারিনি। অবৈধ হলে এতদিন ব্যবসা করলাম কিভাবে?’

তবে নাম প্রকাশে অনিচ্ছুক সিটি করপোরেশনের অভিযানে থাকা একজন কর্মকর্তা বলেন, আমরা দুদিন আগে মাইকিং করে ব্যবসায়ীদের উচ্ছেদের বিষয়টি জানিয়েছি। আজকে উচ্ছেদ করা হয়েছে। মালামাল সরিয়ে এটি প্রকৌশল বিভাগকে বুঝিয়ে দেয়া হবে। পরে মেয়রের সিদ্ধান্ত অনুযায়ী এখানে উন্নয়ন প্রকল্প হবে। সেখানে হয়তো যারা উচ্ছেদের শিকার হলেন তারা অগ্রাধিকার পাবেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মুনিরুজ্জামান ও আফিফা খানের যৌথ নেতৃত্বে এই উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে দুটি অবৈধ দোতলা বিল্ডিং ও স্থায়ীভাবে গড়ে ওঠা ৯৫টি অবৈধ স্থায়ী দোকান ভেঙে ফেলা হয়।

অভিযান প্রসঙ্গে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন বলেন, ‘সিএস-আরএস রেকর্ড অনুযায়ী জমিটি দক্ষিণ সিটি করপোরেশনের। কিন্তু বিগত ৮০ বছর ধরে একটি মহল সেখানে অবৈধভাবে স্থায়ী ভবন ও দোকান নির্মাণ করে তা অবৈধভাবে ভোগ দখল করে আসছিল। মেয়রের সিদ্ধান্ত অনুযায়ী অভিযান চালানো হয়েছে। রেকর্ড দেখে পর্যায়ক্রমে অবৈধ দখলের বিরুদ্ধে অভিযান চলমান থাকবে।’ সুত্রঃ ঢাকা টাইমস