চাঁপাইনবাবগঞ্জে জেলা প্রশাসনের আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস পালিত

0
151

ফেরদৌস সিহানুক শান্ত, চাঁপাইনবাবগঞ্জঃ টেকসই আগামীর জন্য, জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে।

জেলা প্রশাসনের আয়োজনে ও মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে এবং সামাজিক ক্ষমতায়ন ও আইনী সুরক্ষা কর্মসূচী ব্র্যাক, এসিডি ও ইউনিসেএফ’র সহযোগিতায় জেলা প্রশাসক কার্যালয়ের চত্বরের বঙ্গবন্ধু মঞ্চে দিবসটি উপলক্ষে আজ মঙ্গলবার(০৮ মার্চ)সকাল সোয়া১০টায় আলোচনাসভা হয়।

সদর উপজেলা নির্বাহী অফিসার ইফফাত জাহানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খান। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদ, চাঁপাইনবাবগঞ্জ সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ মোসা. মনোয়ারা খাতুন প্রমুখ। অন্ষ্ঠুানে স্বাগত বক্তব্য রাখেন জেলা মহিলা দপ্তরের উপ-পরিচালক সাহিদা আখতার।

বক্তারা বলেন, সরকার নারী বান্ধব সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের উন্নয়নে বিভিন্ন পরিকল্প্না গ্রহণ করেছেন। যাতে করে তারা আত্মনর্ভিরশীল হয়ে দেশের অগ্রযাত্রায় সামিল হতে পারে।

নারীদের ক্ষমতায়নের বিষয়টি নিশ্চিত করতে সরকার কাজ করছেন। দেশের জনসংখ্যার অর্ধেকই নারী। তাই নারীদেরও শিক্ষা গ্রহণ করে সচেতন হতে হবে এবং বর্তমান সামাজিকতার গন্ডি পেরিয়ে এগিয়ে আসতে হবে। বক্তারা আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় জীবনের সকল ক্ষেত্রে নারীর সম অধিকারের বিষয়টি সংবিধানে নিশ্চিত করেছেন।

নারী-পুরুষের যৌথ প্রচেষ্টায় বিনির্মাণ হবে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ। নারী তার মেধা ও শ্রম দিয়ে যুগে যুগে সভ্যতার সকল অগ্রগতি এবং উন্নয়নে করেছে সমঅংশীদারিত্ব।

আর তাই সারা বিশ্বে বদলে গেছে নারীর প্রতি দৃষ্টিভঙ্গি। এখন নারীদের কাজের মূল্যায়ন হচ্ছে। কাউকে অধিকার বঞ্চিত করে এগিয়ে যাওয়া যাবে না।

বক্তারা আরো বলেন, এ অঞ্চলে বাল্যবিয়ে রোধে সোচ্চার হতে হবে এবং অভিভাবকসহ সুশীল সমাজসহ সকলকে এটি প্রতিরোধে এগিয়ে আসতে হবে। শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।