তীব্র যুদ্ধের মধ্যেই আবারও বৈঠকে রাশিয়া-ইউক্রেন

0
99

ইউক্রেন আগ্রাসনের ষষ্ঠ দিনে রাজধানী কিয়েভ উপকণ্ঠে উপস্থিত হয়েছে রাশিয়ার বিশাল সেনাবহর। এরই মধ্যে যুদ্ধ থামানো এবং সংকট সমাধানের চেষ্টার অংশ হিসেবে বুধবার ফের বৈঠকে বসছে রাশিয়া ও ইউক্রেন। পূর্বের মতই ইউক্রেন-বেলারুশ সীমান্তে অনুষ্ঠিত হবে এই বৈঠক। এর আগে বেশ কিছু শর্ত সাপেক্ষে শেষ হয় দুই দেশের প্রতিনিধিদের প্রথম দফার বৈঠক।

ইউক্রেনের বার্তা সংস্থা জেরকালো নেদেলি এই তথ্য জানিয়েছে।

ইউক্রেনীয় প্রতিনিধি দলের সূত্রের বরাত দিয়ে দেশটির মিডিয়া আউটলেট গ্লাভকম জানায়, প্রথম বৈঠকে রাশিয়া ইউক্রেনকে ন্যাটো জোটের বাইরে থাকা নিশ্চিত করতে দেশটির সংসদীয় স্তরে পদক্ষেপ গ্রহণ এবং গণভোট আয়োজনের প্রতিশ্রুতি দেওয়ার দাবি করেছে।

এ ছাড়া রাশিয়ান পক্ষ ইউক্রেনকে সংশ্লিষ্ট অঞ্চলের প্রশাসনিক সীমানায় দোনেৎস্ক ও লুহানস্ককে পিপলস রিপাবলিককে স্বীকৃতি দেওয়ার দাবি জানায় এবং ক্রিমিয়াকে ইউক্রেনে ফিরিয়ে দেওয়ার দাবি প্রত্যাহার করতে বলে। ইউক্রেন যুদ্ধবিরতি এবং তার ভূখণ্ড থেকে রাশিয়ান সেনা প্রত্যাহারের দাবি জানিয়েছে।

রাশিয়া-ইউক্রেন সোমবার (২৮ ফেব্রুয়ারি) প্রথম দফার বৈঠক শেষ করে। বৈঠকে রাশিয়ান প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন প্রেসিডেন্টর সহযোগী ভ্লাদিমির মেডিনস্কি, যিনি আগে বলেছিলেন যে, রাশিয়ান প্রতিনিধিদল ইউক্রেনের পক্ষের সঙ্গে কথা বলতে প্রস্তুত ছিল যতক্ষণ না চুক্তিতে পৌঁছানো যায়।

তিনি আরও বলেন, “প্রতিনিধিদল প্রাথমিকভাবে বেলারুশে পরবর্তী দফায় আলোচনার জন্য সম্মত হয়েছে।”