জেলের জালে আটক ভারতের বাটাগুরবাস্কা

0
352

সুব্র ঢালী, স্টাফ রিপোর্টারঃ- ভারতের বাটাগুরবাস্কা কচ্ছপ এদেশের জেলের জালে আটকে পড়ার পর তা উদ্ধার করেছে বনবিভাগ। খুলনার দিঘলিয়া উপজেলার কাজীরহাটের জেলের জালে আটকে পড়ে এ কচ্ছপটি। এরপর পুলিশ ওই কচ্ছপ উদ্ধার করে বনবিভাগকে খবর দিলে রবিবার সকালে বনবিভাগের কর্মকর্তা-কর্মচারীরা সেখান থেকে এটিকে উদ্ধার করে।

সুন্দরবনের করমজলে ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আজাদ কবির জানান, শনিবার খুলনার দিঘলিয়ার এক জেলের জালে কচ্ছপটি ধরা পড়ার পর সেটি প্রথমে পুলিশ উদ্ধার করে। এরপর বনবিভাগের খুলনাঞ্চলের সিএফ মিহির কুমার দো খবর পেয়ে আমাদেরকে জানালে আমরা সেটি সেখান থেকে এনে করমজলে রেখেছি। পরবর্তীতে উর্ধতন কর্মকর্তাদের নির্দেশনার প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

করমজলের বাটাগুরবাস্কা প্রজেক্টের ষ্টেশন ম্যানেজার আঃ রব জানান, ভারতের টাইগার প্রজেক্ট গত ১৫ ফেব্রুয়ারী সজনেখালী এলাকার কুলতলীতে স্যাটেলাইট ট্রান্সমিটার বসানো ১০টি পুরুষ কচ্ছপ অবমুক্ত করেন। এরপর তার একটি সেখান থেকে খুলনার দিঘলিয়ায় চলে আসে।

তিনি আরো জানান, এদেশের বিলুপ্ত প্রায় বাটাগুরবাস্কা প্রজাতির কচ্ছপ সংরক্ষণ, প্রজনন, গতি ও আচরণ বিধি, বিচরণ ক্ষেত্র, পানিতে ডুবে ও ভেসে থাকার সময় নির্ণয়সহ নানা কার্যক্রম জানতে বাংলাদেশ বনবিভাগ, অস্ট্রিয়ার ভিজুয়েনা, আমেরিকার টিএসএ ও ঢাকার প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন যৌথভাবে কাজ করছে। করমজলে এর কাজ শুরু হয় ২০১৪ সালে। ২০১৮ সালে প্রকল্পের কাজ চালু হয়। এ কেন্দ্র থেকেও স্যাটেলাইট বসানো ১০টি কচ্ছপ ছাড়া হয়েছে। ১৫ টি দিয়ে এ প্রকল্পের কাজ শুরু হয়। এখন এখানে প্রজননের মাধ্যমে তার সংখা দাঁড়িয়েছে সাড়ে ৪শ।