বিশ্বব্যাপী জিহাদী সন্ত্রাসবাদ গুরুত্বপূর্ণ হুমকি হবে: রিপোর্ট

0
99

বিশ্বব্যাপী যে জিহাদী আন্দোলন চলছে তা ২০২২ সালেও একটি গুরুত্বপূর্ণ হুমকি হিসেবে থাকবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের নিরাপত্তা বিশেষজ্ঞরা।

তবে তারা এটাও স্বীকার করেছেন যে, ইসলামি স্টেটের উত্থানের সময় আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে যে পরিমাণ হুমকি ছিল, এখন তার চেয়ে অনেকটা কম। দ্য নিউজ ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

‘ট্রেন্ডস ইন টেরোরিজম: হোয়াটস অন দ্য হরাইজন ইন ২০২২?’ শিরোনামে একটি বিশ্লেষণে যুক্তরাষ্ট্রভিত্তিক নিরাপত্তা বিশেষজ্ঞরা বলেছেন, সিরিয়া ও ইরাকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তাদের মিত্রদের সফল সন্ত্রাসবিরোধী অভিযানের উপজাত হিসেবে জিহাদি সংগঠনগুলো ২০২২ সালে আরও বিকেন্দ্রীকরণ হবে।

আমেরিকান থিঙ্ক ট্যাঙ্ক ফরেন পলিসি রিসার্চ ইনস্টিটিউটের জন্য একটি লেখায় ন্যাশনাল সিকিউরিটি প্রোগ্রামের সিনিয়র ফেলো কলিন পি. ক্লার্ক বলেছেন, যে ইসলামিক স্টেট যোদ্ধারা এবং তাদের পরিবার এখনও সিরিয়াজুড়ে বন্দীশিবির এবং কারাগারে রয়েছে, যা একটি দীর্ঘস্থায়ী নিরাপত্তা চ্যালেঞ্জ।

তিনি বলেন, নভেম্বরের শুরুর দিকে কুর্দি বাহিনী দেইর এজোরে ইসলামিক স্টেটের কারাগার ভাঙার চেষ্টাকে ব্যর্থ করে দিয়েছে। এই পদ্ধতিটি ইসলামিক স্টেটকে বিভিন্ন পয়েন্টে তার র্যাঙ্ককে শক্তিশালী করতে সাহায্য করেছে এবং এ ঘটনা সামনের বছরে তার অপারেশনাল ফোকাসের আরও কেন্দ্রীয় স্তম্ভে পরিণত হয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, অধিকন্তু ইসলামিক স্টেট এবং জিহাদি প্রচারণা পশ্চিমাদের আরও বিস্তৃতভাবে অনুরণিত করেছে। স্বদেশি সহিংস চরমপন্থীদের দ্বারা আক্রমণের হুমকি পুলিশ ও গোয়েন্দা সংস্থাগুলোর জন্য স্থায়ী চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

পি. ক্লার্কের প্রকাশিত গবেষণাপত্র অনুসারে, ইসলামিক স্টেট তাদের সম্পদ ও মনোযোগ অন্যত্র তার সহযোগী এবং শাখাগুলিতে স্থানান্তর করেছে। তিনি উল্লেখ করেছেন, ২০২২ ইসলামিক স্টেট সেন্ট্রাল আফ্রিকা প্রদেশ (আইএসসিএপি) এবং ইসলামিক স্টেট খোরাসান (আইএসকে) ‘ইসলামিক স্টেটের সবচেয়ে প্রাণঘাতী সহযোগীদের’ মধ্যে থাকবে, যা ২০২১ সালের প্রবণতা অব্যাহত রাখবে।

আমেরিকান থিঙ্ক ট্যাঙ্ক উল্লেখ করেছে, যে সাব-সাহারান আফ্রিকাজুড়ে ইসলামিক স্টেটের সঙ্গে যুক্ত জিহাদি গোষ্ঠীগুলো ক্রমশ গতি পেয়েছে। ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে আইএসসিএপির শাখা (ডিআরসি) উগান্ডায় হামলার দায় স্বীকার করেছে। একই সময়ে মোজাম্বিকের বিশেষ অধিকারপ্রাপ্ত ইসলামিক স্টেট (আইএসসিএপি নামেও পরিচিত) তানজানিয়ার আন্তঃসীমান্ত হামলা চালায়।

ক্লার্ক বলেছেন, দুই দশকেরও বেশি সময় ধরে সন্ত্রাসবাদের বিরুদ্ধে বিশ্বব্যাপী যুদ্ধের পর মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা শক্তির প্রতিযোগিতার দিকে মনোযোগ এবং সম্পদ স্থানান্তরিত করছে। বিপজ্জনক হটস্পটগুলো থেকে বাহিনীকে সরিয়েছে এবং স্থানীয় ও স্বাগতিক দেশের বাহিনীর ওপর সন্ত্রাসী এবং অ-রাষ্ট্রীয় সশস্ত্র গোষ্ঠীগুলোকে মোকাবিলার দায়িত্ব দিয়েছে।

তিনি আরও বলেন, ওয়াশিংটন সন্ত্রাসবাদের বিরুদ্ধে বৈশ্বিক যুদ্ধ থেকে এগিয়ে যেতে এবং ‘৯/১১ যুগের’ অবসান ঘটাতে চাইছে, কারণ নন-স্টেট অ্যাক্টরদের ফোকাস থেকে পেন্ডুলামটি জাতিরাষ্ট্রে ফিরে আসে৷ কিন্তু, শত্রু সর্বদা একটি ভোট পায় এবং সন্ত্রাসবাদের মনস্তাত্ত্বিক প্রভাব এটিকে অদূর ভবিষ্যতের জন্য সামনের ইস্যু হিসেবে রাখবে।