রাশিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করল ইউক্রেন

0
115

যুদ্ধের আবহে রাশিয়ার সঙ্গে সমস্ত কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করল ইউক্রেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে উদ্ধৃত করে এমনটাই জানাচ্ছে সংবাদ সংস্থা এএফপি।

বৃহস্পতিবার ভোরে ইউক্রেনে সেনা অভিযানের ঘোষণা করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার মিনিট খানেক পর থেকেই ইউক্রেনের রাজধানী কিভে ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে দেয় রাশিয়ার সেনা বাহিনী। এর পরেই ইউক্রেন সরকারের পক্ষ থেকেই রাশিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার কথা ঘোষণা করা হয়।

মঙ্গলবার পূর্ব ইউক্রেনের দুই প্রদেশকে রাশিয়া ‘স্বাধীন’ ঘোষণা করার পরেই কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ইঙ্গিত দিয়েছিলেন জেলেনস্কি। তিনি জানিয়েছিলেন, ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রণালয় থেকে প্রস্তাব পেয়ে তিনি এ বিষয়ে ভাবনাচিন্তা শুরু করেছেন।

আন্তর্জাতিক বিশেষজ্ঞদের দাবি, ইউক্রেনের এই সিদ্ধান্তের জেরে বন্ধ হয়ে যেতে পারে রাশিয়ার প্রাকৃতিক গ্যাসের নর্ড স্ট্রিম-২ পাইপলাইন বসানোর কাজ। এই পাইপলাইন বাল্টিক সাগরের তলা দিয়ে জার্মানি পর্যন্ত বিস্তৃত হওয়ার কথা। কিন্তু বাল্টিক সাগরের তলায় পাইপলাইন বসানোর জন্য প্রয়োজন ইউক্রেনের অনুমোদন। যদিও রাশিয়ার সঙ্গে প্রাকৃতিক গ্যাসের এই প্রকল্প থেকে আগেই সরে এসেছে জার্মানি।