সোহাগী ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ে প্রশংসাপত্র পেতে গুনতে হচ্ছে ৫০০ টাকা

0
363

মোঃ ইসহাক, ঈশ্বরগঞ্জ(ময়মনসিংহ)প্রতিনিধিঃ ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে সোহাগী ইউনিয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে ২০২১ সালের এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের কাছ থেকে প্রশংসাপত্রের নামে ৫০০ টাকা করে ফি নেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

জানা গেছে, স্কুলের প্রধান শিক্ষকের নির্দেশে অফিস সহকারি প্রশংসা পত্র দেয়ার সময় জন প্রতি ৫০০ টাকা করে আদায় করছে। ওই টাকা না দিলে স্কুল থেকে প্রশংসাপত্র দেয়া হচ্ছে না। শিক্ষার্থীদের কাছ থেকে প্রকাশ্যে অবৈধ টাকা আদায়ের ঘটনায় শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

প্রশংসাপত্র বাবদ কোনো ফি নেওয়ার বিধান না থাকলেও ওই স্কুলের এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ সব শিক্ষার্থীর কাছ থেকেই রসিদ ছাড়া ৫০০ টাকা করে নেওয়ার অভিযোগ করেছেন অনেক অভিভাবক।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, আমার বাবা দিনমজুর। আমি ২০০ টাকা নিয়ে গেলে আমাকে প্রশংসাপত্র দেয়নি। প্রধান শিক্ষকের কাছে গিয়ে অনেক অনুরোধ করেও কাজ হয়নি।

স্কুলের একজন সহকারি শিক্ষক অভিযোগ করে বলেন, প্রশংসাপত্র বানাতে খরচ হয়েছে বড়জোর ১০ টাকা। সেখানে সর্বোচ্চ ৫০ টাকা নিতে পারে।

অভিযোগ পাওয়া গেছে, এভাবে বিভিন্ন পরীক্ষার সময় অতিরিক্ত ফিসহ নানা ফি’র নামে অবৈধভাবে অর্থ আদায় করেন প্রধান শিক্ষক। যার কোনো হিসাব দেন না তিনি।

এ বিষয়ে বিদ্যালয়টির প্রধান শিক্ষক বিশ্বজিৎ কুমার বণিক মুঠোফোনে জানান, আগে থেকে চলে আসা নিয়মে প্রশংসাপত্র বাবদ ৫০০ টাকা নেওয়া হচ্ছে। এই টাকা গুলো স্কুলের কাজেই ব্যবহার করি।

এ প্রসঙ্গে ঈশ্বরগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ জাহাঙ্গীর হোসাইন জানান, প্রশংসাপত্র প্রদান বাবদ কোনো টাকা নেওয়ার বিধান নেই। কোনো প্রতিষ্ঠান অতিরিক্ত টাকা নিলে তদন্তপূর্বক আইনানুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।