ছুটির দিনে দৌলতদিয়া ঘাটে যানবাহনের দীর্ঘ সারি

0
100

দৌলতদিয়া ঘাটে সাপ্তাহিক ছুটির দিনে দুপুরের পর থেকে বাড়তি যানবাহনের চাপ থাকায় ঘাট এলাকায় দেখা দিয়েছে পণ্যবাহী ট্রাক ও যাত্রীবাহী বাসের দীর্ঘ সারি।

শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) সকালের দিকে দৌলতদিয়া ঘাটে আগে থেকেই কিছু পণ্যবাহী ট্রাক থাকায় ও দুপুর থেকে দূরপাল্লার যাত্রীবাহী বাসের অতিরিক্ত চাপ থাকায় দৌলতদিয়া ঘাটে যানবাহনের দীর্ঘ সারি সৃষ্টি হয়েছে। আর এতে দীর্ঘ সময় অপেক্ষা করায় ভোগান্তিতে পড়েছেন সাধারণ যাত্রী ও চালকেরা।

চালকেরা অভিযোগ করে বলেন, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে পর্যাপ্ত ফেরি ও ঘাট না থাকায় প্রায়ই এমন ভোগান্তিতে পড়তে হচ্ছে তাদের।

সরেজমিনে দেখা গেছে, দৌলতদিয়া ঘাটে দুপুর থেকে বিকেল ৫টা পর্যন্ত ঘাট এলাকায় ঘুরে দেখা যায় ঘাটের জিরো পয়েন্ট হতে ঢাকা-খুলনা মহাসড়কের প্রায় সাড়ে তিন কিলোমিটার এলাকা পর্যন্ত কার্ভাড ভ্যান ও ট্রাকের সারি। অন্যদিকে, যাত্রীবাহী বাসের সারি জিরো পয়েন্ট হতে প্রায় দেড় কিলোমিটার পর্যন্ত।

এদিকে, ঘাটে ফেরির জন্য অপেক্ষায় থাকা যশোর থেকে ঢাকাগামী এক যাত্রী জানান, দুপুর ১টায় বাস নুরুমণ্ডল পাড়ার সামনে এসে বাস দাঁড়িয়েছে। এরপর বিকেল সাড়ে ৩টা বা ৪টার দিকে জিরো পয়েন্টর সামনে এসে পৌঁছাতে পেরেছে। এখনও ফেরি পাব কি না জানি না।

এ সময় কথা হয় বাসের চালকের সঙ্গে। তিনি জানান, বাসে অনেক যাত্রী ছিল কিন্তু ঘাট থেকে অনেকটা দূরে হওয়ার কারণে অনেকেই নেমে গেছেন। ইজিবাইক, মাহেন্দ্র করে ঘাটে চলে গেছেন।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক (বাণিজ্য) প্রফুল্ল চৌহান জানান, হঠাৎ করেই দুপুরের পর থেকে দৌলতদিয়া ঘাটে যানবাহনের চাপ বেড়েছে। অনেকেই আজ ছুটি শেষে নিজ নিজ কর্মস্থলে ফেরত যাচ্ছে। আর এর কারণে চাপ বেড়েছে। তবে বিকেলে যে চাপ হওয়ার কথা ছিল, সেটা দুপুর থেকেই দেখা দিয়েছে। তা ছাড়া বাংলাবাজার-শিমুলিয়ায় দিয়ে পারাপার করা অনেক গাড়ি আজ এই রুট ব্যবহার করছে।

তিনি আরও জানান, এই দুই নৌরুটে ১৮টি ফেরি চলাচল করছে। তার মধ্যে রো রো ফেরি ১১টি, ইউটিলিটি ৬টি ও কেটাইপ একটি ফেরি চলাচল করছে। তবে ১, ২ ও ৬নং ঘাটগুলোর পানি থেকে উচ্চতা বেশি থাকায় এবং এই ঘাটগুলোর আলাদা লেন না থাকায় সেগুলো ব্যবহার করা যায় না।