ভারতীয় নাগরিকদের সাময়িকভাবে ইউক্রেন ত্যাগ করার পরামর্শ

0
112

রাশিয়া সীমান্তে সৈন্য মোতায়েনের প্রেক্ষিতে গভীর উত্তেজনার মধ্যে ভারত পূর্ব ইউরোপীয় দেশ ইউক্রেনে অবস্থানরত তাদের নাগরিকদেরকে সাময়িকভাবে দেশটি ত্যাগের কথা বিবেচনা করার পাশাপাশি সেখানে অপ্রয়োজনীয় সব ধরণের ভ্রমণ এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে।

আজ ইউক্রেনের রাজধানী কিয়েভ নগরীতে ভারতীয় দূতাবাসের এক বিবৃতিতে বলা হয়েছে, “ইউক্রেনের বর্তমান অনিশ্চিত পরিস্থিতির পরিপ্রেক্ষিতে ইউক্রেনে অবস্থানরত ভারতীয় নাগরিক বিশেষ করে শিক্ষার্থীরা যাদের সেখানে থাকা অপরিহার্য নয়, তারা দেশটি সাময়িকভাবে ত্যাগ করার কথা বিবেচনা করতে পারে।”

বিবৃতিতে বলা হয়েছে, “ইউক্রেনে যাওয়া এবং দেশটির অভ্যন্তরে সব ধরণের অপ্রয়োজনীয় ভ্রমণ এড়িয়ে চলার জন্য ভারতীয় নাগরিকদের পরামর্শ দেওয়া হচ্ছে।” বিবৃতিতে প্রয়োজন হলে দূতাবাস থেকে ভারতীয় নাগরিকদের সঙ্গে যোগাযোগ রক্ষা করার সুবিধার্থে ইউক্রেনে ভারতীয় নাগরিকদের অবস্থান সম্পর্কে দূতাবাসকে অবহিত করার জন্য পরামর্শ দেয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, দূতাবাস ইউক্রেনে ভারতীয় নাগরিকদের সব ধরণের সেবা প্রদান করতে স্বাভাবিকভাবে কাজ করে যাচ্ছে। প্রায় ১৮ হাজার শিক্ষার্থীসহ প্রায় ২০ হাজার ভারতীয় নাগরিক ইউক্রেনে বসবাস করছে। কিছু শিক্ষার্থী ভারতীয় টিভি নিউজ চ্যানেলের সাথে সাম্প্রতিক কথোপকথনের সময় ইউক্রেনে বিরাজমান অনিশ্চয়তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।