খায়রুজ্জামানকে ফেরত পাঠাতে মালয়েশিয়ার আদালতের স্থগিতাদেশ

0
145

মালয়েশিয়ার গ্রেপ্তার হওয়া বাংলাদেশের সাবেক হাইকমিশনার মোহাম্মদ খায়রুজ্জামানকে ফেরত পাঠানোর ওপর স্থগিতাদেশ দিয়েছেন দেশটির আদালত। মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) মালয়েশিয়ার অভিবাসন বিভাগের বিরুদ্ধে এই অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ জারি করেন দেশটির হাইকোট।

এর ফলে সাবেক হাইকমিশনার মোহাম্মদ খায়রুজ্জামানকে এখনই বাংলাদেশে ফেরত পাঠাতে পারবে না মালয়েশিয়ার অভিবাসন বিভাগ। খায়রুজ্জামানকে বাংলাদেশে ফেরত পাঠানোর বিষয়ে স্থগিতাদেশ আরোপ করেন মালয়েশিয়ার হাইকোর্টের বিচারপতি মোহাম্মদ জাইনি মাজলান।

মূলত সাবেক এই বাংলাদেশি হাইকমিশনারের আইনজীবীদের করা হেবিয়াস কর্পাস রিট আবেদনের পরিপ্রেক্ষিতে এই আদেশ দেন আদালত। খায়রুজ্জামানের স্ত্রী রিতা রহমানের অভিযোগ, বাংলাদেশ সরকারের রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হয়ে তাকে গ্রেফতার করিয়েছে।

এর আগে গত ৯ ফেব্রুয়ারি সকালে এম খায়রুজ্জামানকে মালয়েশিয়ার সেলাঙ্গর প্রদেশের আমপাং এলাকা থেকে আটক করে দেশটির ইমিগ্রেশন পুলিশ। মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশনারের দায়িত্ব পালন শেষে এক যুগের বেশি সময় ধরে শরণার্থী হিসেবে দেশটিতে অবস্থান করছেন সাবেক এই সেনা কর্মকর্তা। সেই সময় মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী হামজা জয়নুদ্দিন জানিয়েছিলেন, আইন মেনেই এম খায়রুজ্জামানকে আটক করা হয়েছে। বাংলাদেশের অনুরোধে গত ১০ ফেব্রুয়ারি গ্রেপ্তার হন মোহাম্মদ খায়রুজ্জামান।