প্রথমবারের মতো বাহরাইন সফরে ইসরায়েলি প্রধানমন্ত্রী

0
206

মধ্যপ্রাচ্যের মুসলিম দেশ বাহরাইনে প্রথমবারের মতো রাষ্ট্রীয় সফর করছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। এই সফরে তিনি দেশটির যুবরাজ ও প্রধানমন্ত্রী সালমান বিন হামাদ আলে খলিফার সঙ্গে বৈঠক করবেন।

বাহরাইনের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের এক বছরের বেশি সময় পর ইসরায়েলের প্রধানমন্ত্রী মানামা সফর করছেন। ইসরায়েল ও বাহরাইনের মধ্যে এটিই হচ্ছে সর্বোচ্চ পর্যায়ের সফর। সফরে দেশ দু’টির নেতারা দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদার করার উপায় নিয়ে বিশেষ করে কূটনীতিক এবং অর্থনৈতিক ইস্যুগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করবেন।
সাম্প্রতিক দিনগুলোতে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের ওপর ইয়েমেনের আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সামরিক বাহিনী হামলা জোরদার করেছে। এর মধ্যেই ইসরায়েলি প্রধানমন্ত্রী বাহরাইন সফর করছেন।

সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে বাহরাইনের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে, অন্যদিকে আরব আমিরাতের সাথে সম্পর্ক স্বাভাবিক করেছে ইসরায়েল। এছাড়াও সৌদি আরবের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক প্রতিষ্ঠিত না হলেও তেল আবিব ও রিয়াদের মধ্যে গোপন সম্পর্ক দিন দিন বাড়ছে। ইসরায়েল থেকে বাহরাইনের উদ্দেশ্যে রওয়ানা দেওয়ার আগে নাফতালি বেনেট সাংবাদিকদের বলেন, তার এই সফর শুভেচ্ছার বার্তা ছড়িয়ে দেবে এবং অভিন্ন হুমকির বিরুদ্ধে অংশীদারিত্বমূলক অবস্থানের কথা তুলে ধরবে। সূত্র : রয়টার্স