পুতিন এখন চীনে

0
86

শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চীনে পৌঁছেছেন। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়। চীনের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিসিটিভি জানায়, স্থানীয় সময় আজ শুক্রবার বিকেলে রাজধানী বেইজিংয়ে পৌঁছান তিনি। করোনা মহামারির মধ্যে চলতি বছর প্রথম বিদেশ সফরে চীনে এলেন পুতিন।

প্রতিবেদনে অনুযায়ী, বেইজিং সফরকালে রুশ প্রেসিডেন্ট পুতিন চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করবেন। প্রায় দুই বছর ধরে বিশ্বে করোনা মহামারি চলছে। এই দুই বছরের মধ্যে এবারই প্রথম চীনা প্রেসিডেন্ট কোনো বিশ্ব নেতার সঙ্গে মুখোমুখি বৈঠকে মিলিত হতে যাচ্ছেন।

আজ বেইজিংয়ে শীতকালীন অলিম্পিকের উদ্বোধন হবে। এই উদ্বোধনী অনুষ্ঠানে শি জিনপিং ও ভ্লাদিমির পুতিন উপস্থিত থাকবেন।  শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের আগে আজ শি জিনপিং ও ভ্লাদিমির পুতিন মুখোমুখি বৈঠকে বসবেন বলে জানায় এএফপি।

ইউক্রেন ইস্যুতে মস্কোর সঙ্গে পশ্চিমাদের চরম উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে শি জিনপিং ও ভ্লাদিমির পুতিনের মধ্যে বৈঠক হতে যাচ্ছে। ক্রেমলিনের এক শীর্ষ উপদেষ্টা জানিয়েছেন, দুই নেতার বৈঠকের বিষয়ে রাশিয়া ও চীনের পক্ষ থেকে যৌথ বিবৃতি দেওয়া হবে। এই বিবৃতিতে নিরাপত্তাসহ অন্যান্য ইস্যুতে দুই দেশের সাধারণ দৃষ্টিভঙ্গির প্রতিফলন থাকবে।