যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলে তুষারঝড়, জরুরি অবস্থা জারি

0
92

ভয়াবহ তুষারঝড়ের কবলে পড়েছে যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চল। এবারের তুষারঝড় গত চার বছরের মধ্যে সবচেয়ে ভয়ংকর। এরই মধ্যে দেশটির পাঁচ অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। তীব্র তুষারঝড় এবং ঠান্ডা বাতাসের কারণে এরই মধ্যে বাতিল করা হয়েছে হাজার হাজার ফ্লাইট।

আবহাওয়া বিশেষজ্ঞেরা অনেক এলাকায় বন্যা দেখা দিতে পারে বলেও সতর্ক করেছেন। রোববার পর্যন্ত তীব্র ঠান্ডা থাকতে পারে বলে জানিয়েছেন তারা।

নর’ইস্টার নামের এ তুষারঝড়ে স্থানীয় সময় শনিবার সন্ধ্যার আগমুহূর্ত পর্যন্ত নিউইয়র্ক ও ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের কিছু কিছু এলাকায় দুই ফুট উঁচু বরফের স্তর জমেছে। ম্যাসাচুসেটসে ৯৫ হাজারের বেশি বাড়িঘর বিদ্যুৎহীন হয়ে পড়েছে।

আবহাওয়াবিদ ম্যাথু ক্যাপুচ্চি বলেন, “বড় সমস্যা হচ্ছে–তীব্র তুষারপাত। প্রতি ঘণ্টায় একটি জায়গায় আট থেকে ১০ সেন্টিমিটার পুরু বরফ পড়ছে। পৃথিবীর কোনো সড়ক পরিচ্ছন্নতাকর্মীর পক্ষেই এ পরিস্থিতি সামাল দেওয়া সম্ভব নয়। এ কারণে প্রায় সব সড়কই কার্যত বন্ধ হয়ে গেছে।”

তুষারঝড়টি ক্যারোলাইনা অঙ্গরাজ্য থেকে মেইন অঙ্গরাজ্য পর্যন্ত বিস্তৃত হতে পারে। নিরাপত্তার জন্য বাসিন্দাদের রাস্তায় বের না হতেও সতর্ক করা হয়েছে।

তুষারঝড়ের গতিপথে থাকা নিউইয়র্ক, নিউজার্সি, ম্যারিল্যান্ড, রোড আইল্যান্ড ও ভার্জিনিয়া অঙ্গরাজ্যের গভর্নরেরা জরুরি অবস্থা জারি করেছেন। জীবনের নিরাপত্তার জন্য এসব অঙ্গরাজ্যের প্রায় ৭৫ লাখ মানুষকে ঘরে থাকতে বলা হয়েছে।

বোস্টনের মানুষজনকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে বলা হয়েছে, শুধু জরুরি পরিস্থিতিতেই ঘর থেকে বের হওয়া যাবে। এর আগে ২০০৩ সালে এরকম এক ঝড়ে ২৪ ঘণ্টায় সেখানে ৭০ সেন্টিমিটার পুরু রেকর্ড পরিমাণ বরফ পড়েছিল।
সূত্র: বিবিসি