যুক্তরাষ্ট্রে ৬ হাজার ফ্লাইট বাতিল

0
182

যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলজুড়ে ভয়াবহ তুষারঝড় শুরু হয়েছে। বলা হচ্ছে, গত ৪ বছরের মধ্যে এটিই সবচেয়ে ভয়াবহ তুষারঝড়। প্রতিকূল এই আবহাওয়ার কারণে ইতোমধ্যে প্রায় ৬ হাজার ফ্লাইট বাতিল করা হয়েছে।

রোববার (৩০ জানুয়ারি) বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, তুষারঝড়ের কারণে কিছু কিছু এলাকায় রেকর্ড পরিমাণ বরফে ঢাকা পড়তে পারে। উপকূলবর্তী ও এর আশপাশের এলাকায় বন্যা হতে পারে বলেও সতর্ক করা হয়েছে। এ ছাড়া পাঁচটি মার্কিন অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। নিরাপত্তার জন্য বাসিন্দাদের রাস্তায় বের না হতেও সতর্ক করা হয়েছে।

নরইস্টার নামে পরিচিত এই তুষারঝড়ের কারণে নিউইয়র্ক অঙ্গরাজ্যের অনেক এলাকা ইতোমধ্যেই প্রায় ২ ফুট (৬০ সেন্টিমিটার) বরফে ঢেকে গেছে। এছাড়া বোস্টন শহরসহ বেশ কিছু অঙ্গরাজ্য গভীর বরফের নিচে ঢাকা পড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, এই ঝড়ের তীব্রতা এতো দ্রুত বৃদ্ধি পাবে যে পূর্ব উপকূল জুড়ে বম্বোজেনেসিস পরিস্থিতি তৈরি হতে পারে। ঝড়ের ঠাণ্ডা বাতাস যখন সমুদ্রের উষ্ণ বাতাসের সঙ্গে মিশে বায়ুমণ্ডলের চাপ দ্রুত গতিতে হ্রাস পায় তখন সেই পরিস্থিতিকে বলা হয় বম্বোজেনেসিস। বলা হচ্ছে, এর ফলে ভয়ঙ্কর ধরনের সাইক্লোনের সৃষ্টি হতে পারে যা ‌‘বোম্ব সাইক্লোন’ হিসেবে পরিচিত। সূত্র: বিবিসি