চলতি বছরের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড

0
92

ফের শৈত্যপ্রবাহের কবলে কুড়িগ্রাম। মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ প্রবাহিত হচ্ছে কুড়িগ্রামের ওপর দিয়ে। শুক্রবার (২৮ জানুয়ারি) সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। মাঝারি ধরনের এ শৈত্যপ্রবাহটি আগামী দু-তিন দিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছেন কুড়িগ্রাম রাজারাহাট কৃষি আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনিসুর রহমান।

কেদার ইউনিয়নের বিষ্ণুপুর চরের কৃষি শ্রমিক আবদুল হক বলেন, বোরো মৌসুম শুরু হয়ে গেছে। সকাল সকাল মাঠে কাজ করতে যেতে হয়। কয়েক দিন থেকে প্রচণ্ড ঠাণ্ডা পড়ায় বিপাকে পড়েছেন তাদের মতো কৃষি শ্রমিকরা।

ভূরুঙ্গামারী উপজেলার সোনাহাট স্থলবন্দরে কাজ করে জীবিকা নির্বাহ করেন প্রায় তিন হাজার নারী-পুরুষ। সকাল সাড়ে ৭টায় কাজে যোগ দিতে হয় তাদের। প্রচণ্ড শীতকে উপেক্ষা করে কেউ অটোরিকশা আবার কেউ বাইসাইকেলে ১০ কিলোমিটার পথ পাড়ি দেন। শীত এবং কুয়াশায় নাজেহাল হতে হয় তাদের। পাথর ভাঙা শ্রমিক হবিবর ও আবদুল কাদের জানান, এত শীতে তাদের কাজে যোগ দিতে এবং কাজ করতে কষ্ট হয়। রাতেও গরম কাপড়ের অভাবে কষ্ট করতে হয় তাদের।

এদিকে কৃষকরা জানিয়েছেন, একটানা ঘনকুয়াশার কারণে আলু ও বোরো বীজতলার ব্যাপক ক্ষতির আশঙ্কা দেখা দিয়েছে। ছত্রাকের আক্রমণ থেকে আলু খেত রক্ষা করতে ঘন ঘন ছত্রাকনাশক স্প্রে করতে হচ্ছে কৃষকদের। তীব্র ঠাণ্ডা উপেক্ষা করে কৃষকরা করছেন বোরো রোপণের কাজ।

টগরাইহাট এলাকার কৃষক ছবের রহমান বলেন, যে ঠাণ্ডা পড়েছে এতে আলু খেত নিয়ে চিন্তায় আছি। তবে স্থানীয় কৃষি বিভাগ জানায়, শৈত্যপ্রবাহ ক্ষণস্থায়ী হওয়ায় আবাদের তেমন ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই।