ফসলি জমি গিলে খাচ্ছে ইটভাটায়

0
83

মোঃ রনি খান, মির্জাগঞ্জ (পটুয়াখালী) প্রতিনিধিঃ মির্জাগঞ্জে অবৈধ ভাবে গড়ে উঠেছে ইটভাটা। আর এসব ইটভাটার বেশির ভাগই স্থাপন করা হচ্ছে ফসলি জমি বা এর পাশ ঘেঁষে। এর বিরূপ প্রভাব পড়েছে পরিবেশে। ইটভাটার আগ্রাসনে দিন দিন কমে যাচ্ছে ফসলি জমি। প্রতিনিয়ত কমছে ফসলের উৎপাদন।

স্থানীয়দের অভিযোগ, নিয়মনীতির তোয়াক্কা করছে না ইটভাটার মালিকরা ফসলি জমির পাশ ঘেঁষে ভাটা থাকার কারনে বিলীন হচ্ছে বিভিন্ন প্রজাতির বৃক্ষ। পরিবেশকে হুমকির মুখে ঠেলে দিচ্ছে ইটভাটা মালিকরা। এ নিয়ে সংশিস্নষ্ট অধিদপ্তর নিরব দর্শকের ভূমিকা পালন করছে বলে অভিযোগ তাদের৷

উপজেলা কৃষি অফিস সুত্রে যানাযায়, আমড়াগাছিয়া ইউনিয়নে ১৯৭৫ হেক্টর কৃষি জমির মধ্যে ১৯৬৫ হেক্টর আবাদি জমি হিসাবে চিহ্নিত রয়েছে।

ইটপ্রস্তুত ও ভাটা নিয়ন্ত্রণ আইন ২০১৩-এর ৮(১)(ঘ) তে বলা আছে কৃষিজমিতে কোনো ইটভাটা স্থাপন করা যাবে না। শুধু তা-ই নয় ওই আইনের ৩(ক)তে বলা হয়েছে নির্ধারিত সীমারেখার (ফসলি জমি) এক কিলোমিটারের মধ্যেও কোনো ইটভাটা করা যাবে না। তা ছাড়া বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ ভাটা মালিকরা লঙ্ঘন করার মত দৃশ্য সরেজমিনে দেখা গেছে।

এ বিষয়ে আশ্রাফ ব্রিকফিল্ড এর মালিক আইন সমন্ধে ধারনা দিয়ে বলেন, বাংলাদেশে যতগুলো ব্রিকফিল্ড রয়েছে সবই কৃষি জমিতে এবং আমি যা করেছি নিয়ম মতই করেছি৷ ইউনাইটেড ব্রিকফিল্ড এর শেয়ার হোল্ডার এ কে এম হাসান সেলিম এর ( ০১৭১১৩৬৩০২০) মুঠোফোনে একাধিক বার কল দিলে ও রিসিভ করেনি তিনি।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আরাফাত হোসেন বলেন,দুঃখজনক হলেও সত্য যে দেশের বৃহত্তর কথা না ভেবে ইটভাটার মালিকরা তাদের ব্যক্তিগত স্বার্থের কারনে যত্রতত্র ইটভাটা স্থাপন করে চলেছে। বিধি সম্মতভাবে ইটভাটা স্থাপন না করা হলে ভবিষ্যতে কৃষকরা ক্ষতির সম্মুখীনে পরতে পারে। কৃষক হতাশ হয়ে কৃষি থেকে মুখ ফিরিয়ে নিতে পারে বলে জানান৷

উপজেলা সহকারী ভুমি কর্মকর্তা মোঃ রায়হান-উজ্জামান বলেন, পরিবেশ অধিদপ্তরকে অবহিত করে ইটভাটা পরিদর্শন করা হবে। বিধি বহির্ভূত কিছু থাকলে আইনানুগ ব্যবস্থা নিবো।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসাঃ তানিয়া ফেরদৌস বলেন, এ বিষয়ে পরিবেশ অধিদপ্তর কে লিখিতভাবে জানানো হবে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করার জন্য।

এ ব্যাপারে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ হুমায়ুন কবির বলেন, পরিদর্শনে আইন বহিভৃত ভাবে কোন ইটভাটা চলে তা হলে বন্ধ করে দেওয়া হবে৷