ইউক্রেন আক্রমণ করলে পুতিনের ওপর নিষেধাজ্ঞা: বাইডেন

0
113

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রাশিয়া যদি ইউক্রেন আক্রমণ করে ভ্লাদিমির পুতিনের ওপর ব্যক্তিগত নিষেধাজ্ঞার কথা বিবেচনা করবেন। খবর বিবিসি। মঙ্গলবার ইউরোপীয় নেতাদের সঙ্গে ১ ঘণ্টা ২০ মিনিটের ভিডিও কনফারেন্স শেষে হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলন করেন বাইডেন। সেখানে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ কথা বলেন তিনি।

রাশিয়ার দক্ষিণ-পশ্চিম সীমান্তে অবস্থিত দেশটির বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হলে কঠিন পরিস্থিতি ভোগ করতে বলেও সতর্ক করে দেন তিনি। রাশিয়াকে আক্রমণের জন্য কঠিন মূল্য দিতে হবে বলে অন্য পশ্চিমা নেতাদের বারবার সতর্কতার মাঝে বাইডেনের এ মন্তব্য করেছেন।

এ দিকে যুক্তরাষ্ট্র ও অন্যদের বিরুদ্ধে উত্তেজনা বাড়ানোর অভিযোগ এনে রাশিয়া জানায়, ইউক্রেনে প্রবেশের কোনো পরিকল্পনা নেই তাদের। মস্কো ইতিমধ্যে ওই অঞ্চলে ১ লাখ সৈন্য মোতায়েন করেছে।

রাশিয়া যদি আক্রমণ করে তবে ব্যক্তিগতভাবে দেশটির প্রেসিডেন্টের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হবে কিনা, সাংবাদিকদের এমন প্রশ্নে ‘হ্যাঁ’ বলেন বাইডেন।

আরও জানান, ইউক্রেনে আক্রমণ করলে এর পরিণতি বিশ্বব্যাপী প্রভাব ফেলবে ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় আক্রমণ হতে পারে।

এর আগে ইউক্রেনে হামলার আশঙ্কায় রাশিয়ার বিরুদ্ধে সর্বাত্মক ঐক্য ঘোষণা করে যুক্তরাষ্ট্র ও ইউরোপ। ইউরোপীয় নেতাদের সঙ্গে ভিডিও কনফারেন্স শেষে সাংবাদিকদের তিনি বলেন, ইউক্রেন পরিস্থিতি নিয়ে খুবই চমৎকার একটি বৈঠক করেছি আমরা এবং এই ইস্যুতে যুক্তরাষ্ট্র ও ইউরোপের মধ্যে নিরঙ্কুশ ঐক্যের ব্যাপারে ইউরোপীয় নেতৃবৃন্দ সম্মতি দিয়েছেন।

কাছাকাছি সময়ে সংবাদ সম্মেলন করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন ও জার্মানির চ্যান্সেলর ওলাফ শুলজও। লন্ডনে ব্রিটেনের প্রধানমন্ত্রীর কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বরিস জনসন বলেন, আন্তর্জাতিক অঙ্গনে রাশিয়ার বৈরী আচরণ দিনকে দিন বেড়েই চলেছে। এই শত্রুতাপূর্ণ রাজনীতির মুখোমুখি হতে হলে আন্তর্জাতিক ঐক্যের কোনো বিকল্প নেই এবং নেতৃবৃন্দ এই ঐক্যের গুরুত্ব উপলব্ধি করতে পারছেন।

জার্মানির চ্যান্সেলর ওলাফ শুলজ সংবাদ সম্মেলনে বলেন, ‘দই দেশের (রাশিয়া-ইউক্রেন) মধ্যে চলমান উত্তেজনা নিরসনের ব্যাপারটি এখন পুরোপুরি রাশিয়ার ওপর নির্ভর করছে।

একদিকে মঙ্গলবার এক বিবৃতিতে পাশ্চাত্য দেশসমূহের সামরিক জোট নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশনের (ন্যাটো) মহাসচিব জিনস স্টলটেনবার্গ রাশিয়াকে হুঁশিয়ার করে বলেছেন, ইউক্রেনে কোনো প্রকার আগ্রাসন চালালে ‘চড়া মূল্য’ দিতে হবে রাশিয়াকে।

রাশিয়ার সঙ্গে তার প্রতিবেশী দেশ ইউক্রেনের সাম্প্রতিক উত্তেজনা এই ন্যাটোকে ঘিরেই। সাবেক সোভিয়েত ইউনিয়নের ঘনিষ্ঠ মিত্র ইউক্রেন ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করার পর থেকেই দিন দিন তিক্ত হচ্ছে রাশিয়া ও ইউক্রেনের দ্বিপক্ষীয় সম্পর্ক।

রাশিয়ার একমাত্র সামুদ্রিক জলপথ কৃষ্ণসাগর। এই সাগরের উপকূলবর্তী অপর দেশ ইউক্রেন যদি ন্যাটোর সদস্য হয়, সে ক্ষেত্রে কৃষ্ণসাগর অঞ্চলে ন্যাটোর তৎপরতা স্বাভাবিকভাবেই বাড়বে এবং এটি কখনই রাশিয়ার চায় না।