হিলি স্থলবন্দর দিয়ে কমেছে ভারতীয় পেঁয়াজের আমদানি

0
90

হিলি প্রতিনিধিঃ- বাজারে দেশীয় মুড়ি কাটা পেঁয়াজের সরবরাহ বাড়ায় হিলি স্থলবন্দর দিয়ে কমেছে ভারত থেকে পেঁয়াজের আমদানি। কিছু দিন আগে এই বন্দর দিয়ে ভারত থেকে ২৫ থেকে ৩০ ট্রাক পেঁয়াজ আমদানি হলেও বর্তমানে এর সংখ্যা কমে দাঁড়িয়েছে ৩ থেকে ৪ ট্রাকে। বাজারে আমদানিকৃত পেঁয়াজের থেকে দেশীয় মুড়ি কাটা পেঁয়াজের গুনগত মান ভালো ও দাম কম হওয়ায় ক্রেতারা দেশী পেঁয়াজ বেশি কিনছেন। আর চাহিদা কমে যাওয়ার পাশাপাশি বাজারে দেশী পেঁয়াজ দাম কম থাকার কারনে আমদানি কমেছে বলে জানান ব্যবসায়ী।

হিলি স্থলবন্দর মোকাম ও স্থানীয় খুচরা বাজার গিয়ে দেখা যায়, হিলি স্থলবন্দরে পাইকারি বাজারে প্রতিকেজি ভারতীয় নাসিক জাতের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৩৬ টাকা এবং ইন্দুর জাতের পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৩ থেকে ২৪ টাকা কেজি দরে। অন্যদিকে দেশী মুড়ি কাটা পেঁয়াজ বিক্রি হচ্ছে ২২ টাকা কেজি দরে।

হিলি স্থলবন্দরের আমদানি কারক বাবু ইসলাম বলেন, দেশের বাজারে মুড়ি কাটা পেঁয়াজের পর্যাপ্ত সরবরাহ রয়েছে এবং দামও অনেক কম। এদিকে ভারত থেকে বেশি দামে পেঁয়াজ কিনে এনে বাজারে বিক্রি করতে বিপাকে পরতে হচ্ছে। এবং ভারতীয় পেঁয়াজ চাহিদা না থাকায় লোকসানের ভয়ে আমরা কম পরিমাণ আমদানি করছি। তবে বাজারে দেশীয় পেঁয়াজের সরবরাহ কমে গেলে আবারো আমদানি বাড়বে।

হিলি স্থলবন্দরে পেঁয়াজ কিনতে আসা পাইকার আইয়ুব আলী বলেন,বন্দর থেকে বেশি দামে আমদানিকৃত পেঁয়াজ কিনে বাজারে বিক্রি করতে গেলে আমাদের লোকসান গুনতে হবে তাই পেঁয়াজ না কিনে আমি ঘুরে যাচ্ছি।

হিলি বাজারের খুচরা বিক্রেতা রাইহান বলেন,বাজারে আমদানিকৃত ও দেশী পেঁয়াজ দুটোর সরবরাহ রয়েছে। তবে দেশী পেঁয়াজের মান ভালো ও দাম কম হবার কারনে এই পেঁয়াজের বেচা-কেনা একটু বেশি,আর ভারতীয় পেঁয়াজের বিক্রি একটু ধীরগতি।

হিলি কাস্টমসের তথ্যমতে,গেলো সপ্তাহে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে ৩৭ ট্রাকে ১ হাজার ১৯ মেট্টিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। আর চলতি সপ্তাহে দুই কর্ম দিবসে মাত্র ৯ ট্রাকে ২৪০ মেট্টিক টন পেঁয়াজ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।