ইউনানী-আয়ুর্বেদিক ওষুধ শিল্পের উন্নয়নে মতবিনিময় সভা অনুষ্ঠিত

0
110

ইউনানী-আয়ুর্বেদিক ওষুধ শিল্পের উন্নয়ন ও অগ্রগতির কর্মপন্থা নির্ধারণ করতে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার দুপুরে রাজধানীর বাংলামটরে হামদর্দ বাংলাদেশের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করেন হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা, কিংবদন্তি উদ্যোক্তা ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়া ।

সভায় ঢাকা বিশ্ববিদ্যালেয়ের ফার্মেসী অনুষদের ডীন অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার, ফার্মেসী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ফিরোজ আহমেদ, ক্লিনিক্যাল ফার্মেসী এ্যান্ড ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ শওকত আলীসহ অন্যান্য শিক্ষকবৃন্দ তাদের মতামত তুলে ধরেন ।

মতবিনিময় সভায় ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়া বলেন, ইউনানী আয়ুর্বেদিক ওষুধ শিল্প নিয়ে নতুন নতুন গবেষণা করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী অনুষদ এগিয়ে এলে চিকিৎসাখাতে যুগান্তকারী বিপ্লব করা সম্ভব হবে ।

আধুনিক হামদর্দ বাংলাদেশের প্রতিষ্ঠাতার বক্তব্যের সঙ্গে একমত পোষণ করে ফার্মেসী অনুষদের ডীন অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার বলেন, হামদর্দের অসাধারণ সফলতাকে সামনে রেখে এই সেক্টরকে এগিয়ে নিতে সম্মিলিতভাবে কাজ করা এখন সময়ের অপরিহার্য দাবি।

সভায় হামদর্দ বাংলাদেশের সঙ্গে শিগগিরই ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ সংক্রান্ত একটি এমওইউ বা সমঝোতা স্মারক সইয়ের সিদ্ধান্ত গৃহীত হয়।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ আয়ুর্বেদিক মেডিসিন ম্যানুফ্যাকচারার্স এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ডা. মো. মিজানুর রহমান ও তিব্বিয়া হাবিবিয়া কলেজ, ঢাকা-এর অধ্যক্ষ হাকীম আ.খ. মাহবুবুর রহমান সাকী।

এ সময় হামদর্দ বাংলাদেশের পক্ষে মতামত তুলে ধরেন প্রতিষ্ঠানের উপ-ব্যবস্থাপনা পরিচালক ও মোতাওয়াল্লী হাকীম মো. জামাল উদ্দিন রাসেল, পরিচালক মানবসম্পদ উন্নয়ন ডা. হাকীম নার্গিস মার্জান, পরিচালক উৎপাদন মোহাম্মদ বশির আহম্মেদ, পরিচালক বিপণন মোহাম্মদ শরীফুল ইসলাম, ভারপ্রাপ্ত পরিচালক তথ্য ও গণসংযোগ বিভাগ আমিরুল মোমেনীন মানিকসহ ঊর্ধতন কর্মকর্তারা।