ওমিক্রন নিয়ে কঠোর বার্তা দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

0
85

করোনাভাইরাসের আফ্রিকান ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে সতর্ক করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) প্রধান ড. টেডরস অ্যাডহানম ঘেবরেয়াসাস। তিনি করোনার এই নতুন ধরনটিকে গুরুত্বের সঙ্গে মোকাবিলা করতে বলেছেন। ইউরোপের কিছু দেশে করোনা সংক্রমণ রেকর্ড পরিমাণ বেড়ে গেছে। স্থানীয় সময় মঙ্গলবার শুধু ফ্রান্সেই প্রায় পাঁচ লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে। এরপরপরই সতর্ক করলো ডব্লিউএইচও প্রধান।

জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদর দপ্তরে সংবাদ সম্মেলনে বক্তব্য দেওয়ার সময় ড. টেডরস সাংবাদিকদের বলেন, গত সপ্তাহে ওমিক্রন ধরনে বিশ্বজুড়ে নতুনভাবে আক্রান্ত হয়েছে এক কোটি ৮০ লাখ মানুষ।

তিনি আরো বলেন, যদিও ধরনটি (ওমিক্রন) গড়ে অন্য ধরনের তুলনায় কম গুরুতর বলে প্রমাণ হতে পারে। তবে এটি হালকা অসুস্থতা বলে যে ধারণা গড়ে উঠেছে তা বিভ্রান্তিকর।

ডব্লিউএইচও প্রধান অনুরোধ করেছেন, ‘কোনো ভুল করবেন না। ওমিক্রনে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর ঘটনা ঘটছে।’

বিশ্বনেতাদের সতর্ক করে তিনি বলেছেন, ‘বিশ্বব্যাপী ওমিক্রন অবিশ্বাস্যভাবে ছড়িয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে নতুন ধরনগুলোও আবির্ভূত হওয়ার শঙ্কা রয়েছে।’

বিশেষ করে যেসব দেশে স্বল্প হারে টিকা দেওয়া হয়েছে, সেসব দেশের মানুষ বেশি অসুস্থ হওয়ার ঝুঁকিতে আছেন বলে মনে করেন ডাব্লিউএইচও প্রধান। এসব দেশের জনগণ মহামারিতে মৃত্যুর বেশি ঝুঁকিতে আছেন বলেও মনে করেন তিনি।