‘২৫ বছর মেয়াদি অংশীদারিত্বের চুক্তি দু’দেশেরই স্বার্থ রক্ষা করবে’

0
87

চীন ও ইরানের মধ্যে স্বাক্ষরিত ২৫ বছর মেয়াদি কৌশলগত অংশীদারিত্বের চুক্তি উভয় দেশের জনগণের স্বার্থ রক্ষা করবে বলে জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান। চীন সফররত আব্দুল্লাহিয়ান শনিবার দেশটির সিজিটিএন টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন।

তিনি বলেন, চীনের সঙ্গে সকল ক্ষেত্রে ইরানের সম্পর্ক ও সহযোগিতা শক্তিশালী হচ্ছে এবং ২৫ বছর মেয়াদি কৌশলগত অংশীদারিত্বের চুক্তির মাধ্যমে দুই দেশই লাভবান হবে।

ইরান ও চীনের জনগণের স্বার্থ রক্ষাকারী সব বিষয়কে ওই চুক্তির অন্তর্ভুক্ত করা হয়েছে জানিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভিয়েনায় ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনায় চীন ইরানের পক্ষে গঠনমূলক ভূমিকা রাখছে।
ইরান ও চীনের মধ্যে গত মার্চ মাসে সই হয় কৌশলগত অংশীদারিত্বের চৃুক্তি

চীনের সঙ্গে ইরানের ২৫ বছর মেয়াদি কৌশলগত অংশীদারিত্বের চুক্তি বাস্তবায়ন শুরু করার লক্ষ্যে হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান তার চীনা সমকক্ষ ওয়াং ই’র আমন্ত্রণে সাড়া দিয়ে বেইজিং সফরে যান। সফরে তিনি ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইবরাহিম রায়িসির পক্ষ থেকে একটি গুরুত্বপূর্ণ লিখিত বার্তা চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের কাছে পৌঁছে দেন। ইরান এবং চীন এ বছর তাদের কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উদযাপন করছে।

মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরান এবং চীন গত মার্চ মাসে ২৫ বছর মেয়াদী কৌশলগত অংশিদারিত্বের চুক্তি সই করে যার আওতায় দু দেশের মধ্যকার অর্থনৈতিক ও রাজনৈতিক সম্পর্ক আরো শক্তিশালী হবে। এই চুক্তির ফলে চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভে যুক্ত হবে ইরান। পূর্ব এশিয়া থেকে ইউরোপ পর্যন্ত পণ্য পৌঁছানোর জন্য চীন এই বিশাল প্রকল্প হাতে নিয়েছে। এছাড়া, চুক্তির আওতায় ইরান ও চীনের মধ্যে সামরিক, কূটনৈতিক এবং বাণিজ্যিকখাতে সম্পর্ক আগের চেয়ে ঘনিষ্ঠ হবে।

সুত্রঃ পার্সটুডে।